একজনের সর্ব্বোচ্চ ২০ সিম

0
3

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): একজন গ্রাহক নিজের নামে সর্ব্বোচ্চ ২০টি সিম নিবন্ধন করতে পারবেন, এই সুযোগ রেখে নতুন নিয়ম করতে যাচ্ছে সরকার। গ্রাহক তার জাতীয় পরিচয়পত্রের বিপরীতে এসব সিম নিবন্ধন করতে পারবেন। কারও জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ২০টির বেশি সিম থাকলে সেগুলো বন্ধ করে দেবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
এই ২০টি সিমের মধ্যে গ্রাহক তার পছন্দ অনুযায়ী অপারেটরের সিম রাখতে পারবেন। কেউ ইচ্ছে করলে একই অপারেটরের বিশটি সিম নিবন্ধন করাতে পারবেন অথবা সব অপারেটরের মিলিয়ে বিশটি সিম নিবন্ধ করাতে পারবেন। এই ক্ষেত্রে গ্রাহকের পছন্দই চূড়ান্ত।
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এসব তথ্য নিশ্চিত করেছেন।
সচিবালয়ে মন্ত্রণালয়ের কার্যক্রমের অগ্রগতি বাস্তবায়নের পর্যালোচনাসভা শেষে মঙ্গলবার এ সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী। ওই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্ট গ্রাহকের নামে সিম নিবন্ধন থাকলেও তা পরিচিত অন্য কাউকে ব্যবহার করতে দিতে পারবেন। তবে ওই সিম দিয়ে যদি অপরাধ কার্‌যক্রম পরিচালিত হয় তার দায় নিবন্ধনকারীর ওপর বর্তাবে।
টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এ সংক্রান্ত নির্দেশনা জারি করবে বলেও জানান প্রতিমন্ত্রী। কোনো প্রতিষ্ঠানের নামে নেওয়া সিমের বিষয়ে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। তবে, প্রতিষ্ঠানের যিনি সিমটি ব্যবহার করবেন তার পরিচয় নিশ্চিত করতে হবে।
দায়িত্ব নেওয়ার পর নিয়মতান্ত্রিকভাবে সিম নিবন্ধনের উপর গুরুত্ব দিয়ে কাজ করছেন তারানা হালিম। এরই ধারাবাহিকতায় ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে আবারও সিম নিবন্ধন শুরু হতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here