না’গঞ্জ শহরের যানজট নিরসনে শামীম ওসমানের ফর্মূলা

0
5

নারায়ণগঞ্জ (বাংলা ২৪ বিডি নিউজ): নারায়ণগঞ্জ শহরের যানজট নিরসনে সংবাদ সম্মেলন করে অস্থায়ী ও স্থায়ী ফর্মূলা দিয়েছেন স্থানীয় সরকারদলীয় এমপি আওয়ামীলীগ নেতা শামীম ওসমান। এসময় তিনি শহরের প্রধান সড়কগুলোতে ‘যানজট’ নিরসনে তার তিনদিনের ক্যাম্পেইনের অভিজ্ঞতা শেয়ার করে যানজটন নিরসনে বেশ কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরেন। এসব প্রস্তাবনা মানা হলে নারায়ণগঞ্জ শহর যানজটমুক্ত হবে।
বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের রাইফেল ক্লাবে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনের শুরুতে ‘ক্রিয়েটিভ আর্কিটেক্ট লিমিটেড’ নামের একটি নগর উন্নয়ন সংস্থা প্রজেক্টরের মাধ্যমে শহরের চাষাঢ়া এলাকার যানজট ও নারায়ণগঞ্জ-ঢাকা লিংক রোডের সাইনবোর্ড এলাকার যানজট নিরসনের একটি পরিকল্পনা প্রদর্শন করেন।
শামীম ওসমান বলেন, ‘তিনদিনের অভিজ্ঞতায় আমরা যানজট সম্পর্কে অনেক কারণ জানতে পেরেছি। এগুলোর সমাধান কল্পে কিছু পরিকল্পনা বাস্তবায়িত হলে অনেকাংশে যানজট নিরসন সম্ভব। এজন্য সিটি করপোরেশনকে দায়িত্ব নিতে হবে। বিশেষ করে ৫০ জন ব্যক্তিকে যদি ট্রাফিক বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশের সঙ্গে দায়িত্ব পালন করতে দেয়া হয় এবং দুই শিপটে ভোর থেকে রাত পর্যন্ত ১৬ ঘন্টা কাজ করলে শহরের যানজট আর থাকবে না। তাদের কাজ হবে মূলত ট্রাফিক আইন মানতে যানবাহন চালক ও পথচারীদের সচেতন করা। এবং ট্রাফিক পুলিশকে সহায়তা। তাদের মাসিক মজুরী বাবদ সিটি করপোরেশনকে মাসে মাত্র ৩ লাখ টাকা ব্যয় করতে হবে।’ সিটি করপোরেশন তাদের নির্দিষ্ট একটি ভালো মানের ইউনির্ফমও দিবে।
এছাড়া অবৈধ রিকশা চলাচল বন্ধ, সড়কের মাঝের ডিভাইডার এর প্রশস্ততা কমিয়ে আরো ছোট করা, ফুটপাত উঠিয়ে শহরের জিমখানা মাঠ, বরফকল মাঠ ও কেন্দ্রীয় ঈদগায়ে ‘ওপেন মার্কেট’ চালু, সিটি বাস চালু করে কেন্দ্রীয় বাস টার্মিনাল অন্যত্র স্থানান্তর, চাষাড়া, গ্রিন্ডলেজ ব্যাংক মোড়, ১ ও ২নং রেল গেট এলাকায় ফুটওভার ব্রীজ নির্মাণ, নিতাইগঞ্জ ও দিগুবাবুর বাজারে ট্রাক প্রবেশে সময় নির্ধারন করে দেয়া, কেন্দ্রীয় রেল স্টেশনে ট্রেন চলাচল অফ পিক ও পিকআওয়ারে সীমাবদ্ধতা করে দিলে যানজট স্থায়ীভাবে কমবে এবং নগরবাসীর কর্মঘন্টা বাচবে বলে জানান শামীম ওসমান।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক খোকন সাহা, জেলা বারের সভাপতি ও আওয়ামীলীগ নেতা আনিসুর রহমান দীপু, নারায়ণগঞ্জ আদালতের পিপি অ্যাডভোকেট ওয়াজেদ আলী খোকন, জেলা যুবলীগের সভাপতি আবু হাসনাত বাদল, মহানগর আওয়ামীলীগের সাংগঠননিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক হাজী ইয়াছিন মিয়া, আওয়ামীলীগ নেতা চন্দন সরকার, শহর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here