পাকিস্তানে বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলায় নিহত ২১

0
2

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ): পাকিস্তানে ‘বাছা খান’ বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় এ পর্যন্ত ২১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের পত্রিকা ডন।
স্থানীয়দের বরাত দিয়ে ডন পত্রিকায় বলা হয় স্থানীয় সময় সাড়ে ৯টায় অজ্ঞাত বন্দুকধারীরা বিশ্ববিদ্যালয়টিতে ঢোকে। ছাত্র ও অনুষদের কর্মকর্তা, কর্মচারীদের ওপর অতর্কিত গুলি চালায় তারা। ‘বাছা খান’, যার নামেই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়, তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবিতা আবৃতির অনুষ্ঠান চলছিল সেখানে।স্থানীয় পুলিশের ডিআইজি সাইদ ওয়াজির বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বেশিরভাগ ছাত্রদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দুইজন বন্দুকধারী নিহত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে কয়েকজন বন্দুকধারী অবস্থান করছে।পাকিস্তানের গোয়েন্দা সংস্থার দাবি, ভেতরে এখনো ৮ থেকে ১০ জন বন্দুকধারী অবস্থান করছে।বাইরে ছাত্র-ছাত্রীদের স্বজনের লাইনে দাঁড়িয়ে অবস্থান করছেন। সাংবাদিকসহ অন্যান্য সাধারণ জনগণকে চলমান অভিযান চলাকালে বাইরে নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে। আহতদের উদ্ধারের জন্য অন্তত ২০টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ডন।একজন স্বেচ্ছাসেবক কর্মী ডনকে বলেন, অন্তত ১৫ জনের মরদেহ তিনি দেখেছেন। উদ্ধারকারী কর্মকর্তারা জানান, ‘এ পর্যন্ত ৭০ জনের মত ছাত্র-ছাত্রীকে বিভিন্ন জায়গা থেকে উদ্ধার করা হয়েছে।’ডিআইজি সাইদ ওয়াজির নিশ্চিত করেছেন, দুইজন ছাত্র এবং রসায়ন বিভাগের শিক্ষক ড. হামিদ নিহত হয়েছেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিবৃতিপাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ‘বিশ্ব অর্থনীতি ফোরামে’ যোগদান করায় সুইজারল্যান্ডে অবস্থান করছেন। তিনি জার্মান থেকে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘যারা নিরপরাধ মানুষ এবং ছাত্রদের হত্যা করছে তাদের কোনো বিশ্বাস ও ধর্ম নেই। আমরা আমাদের মাতৃভূমি থেকে এই সন্ত্রাসীদের নির্মূল করতে দৃঢ়প্রতিজ্ঞ।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here