সৌদি জোটে যাওয়া নিয়ে মন্ত্রিসভায় আলোচনা

0
8

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): সৌদি আরবের নেতৃত্বে ৩৪টি দেশের ইসলামি সামরিক জোটে বাংলাদেশের যোগদানের বিষয়ে মন্ত্রিসভায় অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।
সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এ আলোচনা তোলেন। তার কথার পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সৌদির নেতৃত্বে জোটে যাওয়ার বিষয়ে বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করেন। এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা বলে আলোচনা সংক্ষিপ্তভাবে শেষ করেন।
বৈঠক সূত্র জানান, সৈয়দ আশরাফুল ইসলাম পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর কাছে সৌদি জোটে বাংলাদেশ কীভাবে অংশ নিচ্ছে জানতে চান। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা কোনো সামরিক জোট নয়। চলমান বিশ্ব পরিস্থিতির প্রেক্ষিতে সন্ত্রাস দমনে মুসলিম দেশগুলোর একটি প্ল্যাটফরম। এটা সন্ত্রাসবিরোধী সমঝোতা চুক্তি।’
এই আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নিয়ে বলেন, ‘বাংলাদেশ সবার সঙ্গে বন্ধুত্বের পররাষ্ট্রনীতিতে বিশ্বাসী। পররাষ্ট্রনীতিতে বাংলাদেশের অবস্থান অত্যন্ত পরিষ্কার। কারও সঙ্গে শত্রুতায় আমরা বিশ্বাসী নই।’
প্রসঙ্গত, সৌদির নেতৃত্বে এ জোটে ইসলামি দেশগুলোকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হলেও ইরান, ইরাক, আফগানিস্তান, মিশর এবং সিরিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি।
এই বিষয়ে গত বছরের ১৫ ডিসেম্বর সরকারের পক্ষ থেকে সৌদি জোটে যোগদানের বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here