নারায়ণগঞ্জে ট্রলার ডুবি: নিখোঁজ ৬ জনের লাশ উদ্ধার

0
3

 নারায়ণগঞ্জ (বাংলা ২৪ বিডি নিউজ): নারায়ণগঞ্জে ধলেশ্বরী নদীতে বালুবাহী একটি ট্রলারের (বাল্কহেড) ধাক্কায় অপর একটি ট্রলার ডুবে  নিখোঁজ হওয়া ৬ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১০টা মধ্যে লাশগুলি উদ্ধার করা হয়। বুধবার দুপুরে সদর উপজেলার আলীরটেক ইউনিয়নের গোগনগরে ধলেশ্বরী নদীতে বাল্কহেডের ধাক্কায় ওই ঘটনা ঘটে। ডুবে যাওয়া ট্রলারটির নাম এমভি রহমত উল্লাহ এক্সপ্রেস। দুপুরে ঘূর্ণিঝড় শুরু হলে ঢাকামুখী খালি একটি বাল্কহেড ঘূর্ণিঝড়ের কারণে নিয়ন্ত্রণ হারিয়ে মাটি ভর্তি এমভি রহমত উল্লাহকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। ওই সময় ট্রলারে থাকা ৩০ শ্রমিকের মধ্যে ২৪ জন সাতঁরে তীরে উঠতে পারলেও ট্রলারের ভেতরে ঘুমিয়ে থাকা ৬ শ্রমিক কিছুই টের পাননি। ওই ৬ জনই নিখোঁজ হন বলে বেঁচে যাওয়া শ্রমিকরা জানিয়েছেন। এরমধ্যে সন্ধ্যা সোয়া ৬টায় মো. তালেব (৩৫), রাত সাড়ে ৭টায় নেজাব ওরফে নিজাম (৩০), রাত সাড়ে ৮টায় সুজন (৩৬) ও রাত ৯টায় শাহীন (৩৮), রাত ১০টায় সবুজ ও শরীফুলের লাশ উদ্ধার করা হয়েছে। তাদের বাড়ি সিরাজগঞ্জ জেলায়।
ট্রলার ডুবির পর খবর পেয়ে দুপুর ৩টায় ঢাকার সদর ঘাট থেকে ফায়ার সার্ভিসের একদল ডুবুরী ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করে।
ডুবে যাওয়া ট্রলারের শ্রমিক সিরাজুল ইসলাম বলেন, তারা ইটভাটার জন্য মাটি নিয়ে ঢাকার দিকে যাচ্ছিলেন। দুপুর ১২টা থেকে সোয়া ১২টার মধ্যে হঠাৎ নদীতে ঘূর্ণিঝড় শুরু হলে তাদের পাশে থাকা ঢাকামুখী অপর একটি খালি বাল্কহেড নিয়ন্ত্রণ হারিয়ে তাদের বাল্কহেডের উপর উঠে যায়। তাদের বাল্কহেডটিতে মাটি ভরাট থাকায় সেটি খালি বাল্কহেডের চাপায় তলিয়ে যায়। ওই সময় তাদের বাল্কহেডের বেশির ভাগ শ্রমিক সাঁতরে তীরে উঠতে পারলেও ঘুমিয়ে থাকায় বাল্কহেডের ভেতরে যারা ছিল তারা বেরুতে পারেনি।
ফতুল্লার বক্তাবলী নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুর রাজ্জাক বলেন, দুর্ঘটনাটি ঘটেছে ঘূর্ণিঝড়ের কারণে। দু’টি বাল্কহেডই ঢাকা অভিমুখে ছিল। ঘূর্ণিঝড় শুরু হলে খালি বাল্কহেডটি নিয়ন্ত্রণ হারিয়ে ডুবে যাওয়া বাল্কহেডটির উপরে উঠে যায়। এতে মাঠি ভরা বাল্কহেডটি ডুবে যায়। সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত নিখোঁজ ৬ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে।
ফায়ার সার্ভিস এ- সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জের উপ সহকারী পরিচালক দীনুমনি শর্মা বলেন, নারায়ণগঞ্জে ডুবুরী না থাকায় ঢাকার সদর ঘাট থেকে ফায়ার সার্ভিসের ডুবুরী দল এসে উদ্ধার কাজ শুরু করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here