নারায়ণগঞ্জে ২৪ ইট ভাটার বিরুদ্ধে মামলা

0
6

 নারায়ণগঞ্জ (বাংলা ২৪ বিডি নিউজ) : নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানা এলাকার ২৪টি ইটভাটার (ইট তৈরি কারখানা) বিরুদ্ধে মামলা করেছে বিএসটিআই। পণ্যের গুণগত মান যাচাই ব্যতিত ও বিএসটিআই এর লাইসেন্স গ্রহণ, নবায়ন না করার অভিযোগে মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিএসটিআই এর ফিল্ড অফিসার মো. রেজানুর রহমান সরকার বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) আবদুর রউফ মোল্লা জানান, আদালত মামলা গ্রহণ করে সমন জারি করেছেন। বুধবার এ সমনের তারিখ জানানো যাবে।
মামলায় অভিযোগ করা হয়েছে, বিএসটিআই ঢাকা এর উদ্যোগে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা উপজেলায় ক্লে-ব্রিকস (ইট) উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত ১০ ও ১১ ফেব্রুয়ারি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পাগলা, পঞ্চবটি ও বক্তাবলী এলাকায় ২৪টি ইট উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের পণ্যের গুণগত মান যাচাই ব্যতীত ও বিএসটিআই এর লাইসেন্স গ্রহণ/নবায়ন না করে উল্লেখিত পণ্য বিক্রয় ও বিতরণ অব্যাহত রাখার বিষয়সহ অভিযানে পরিলক্ষিত হয়। এও দেখা যায়, বিএসটিআই অনুমোদিত ইটের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা, ইট প্রয়োজনীয় পানি শোষন ও উত্তমরূপে পোড়ানো ব্যতিত উৎপাদন, বিক্রয় ও বিতরণ করছে। বিএসটিআই এর সিএম লাইসেন্স গ্রহণ/নবায়ন না করে উক্ত পণ্য উৎপাদন, বিক্রয় ও বিতরণ অব্যাহত রাখায় “বিএসটিআই অর্ডিন্যান্স ১৯৮৫ এবং সংশোধিত (আইন) ২০০৩” এর ২৪ ধারার পরিপন্থী এবং ৩১এ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বিবেচ্য।
যেসব ইট ভাটার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে সেগুলো হলো- মেসার্স আলহাজ্ব নাসির উদ্দিন এন্ড সন্স, উত্তর গোপালনগর, বক্তাবলী (মালিক জাহিদ হাসান রুবেল), মেসার্স জ্যোতি এন্টারপ্রাইজ, পূর্ব গোপালনগর, বক্তাবলী (মালিক হাজী মোঃ জয়নাল আবেদীন), মেসার্স নজরুল ব্রিকস ম্যানুফ্যাকচারিং, চর নবীনগর (মালিক হাজী বশির আহমেদ প্রধান), মেসার্স নিজামউদ্দিন ব্রিকস, পূর্ব গোপালনগর (চরনবীনগর) (মালিক মোঃ নিজামউদ্দিন প্রধান), মেসার্স নবীন ব্রিক ম্যানুফ্যাকচারার, বক্তাবলী গুদারাঘাট সংলগ্ন, বক্তাবলী (মালিক হাজী মোঃ আবুল হোসেন, মোঃ তৈয়ব আলী ভূইয়া), মেসার্স আজাদ এন্টারপ্রাইজ, বক্তাবলী, গুদারাঘাট (মালিক হাজী সামাদ আজাদ), মেসার্স মা ব্রিকস ফিল্ড, বক্তাবলী, রাজাপুর (মালিক ইব্রাহিম খলিল, মোঃ খোরশেদ), মেসার্স এস.বি.এম ব্রিকস, দাপা (মালিক মোঃ শাহাবউদ্দিন), মেসার্স এম.এ ব্রিকস, আলীগঞ্জ, শৈলকুরীয়া (মালিক মোঃ আকবর আলী), মেসার্স এস.বি, এম ব্রিকস, দাপা, শৈলকুরীয়া (মালিক মোঃ নিজামউদ্দিন), মেসার্স এস.এস ব্রিকস, পূর্ব গোপালনগর (চরনবীনগর) (মালিক হাজী মোঃ সালাউদ্দিন), মেসার্স মা আবেদুন্নেসা ব্রিকস ফিল্ড, চররাজাপুর, বক্তাবলী (মালিক হাজী খায়রুল ইসলাম), মেসার্স এস.ইউ.এ ব্রিকস, বক্তাবলী (মালিক হাজী বোরহানউদ্দিন), মেসার্স এস.ইউ.এ ব্রিকস, দাপা, শৈইলকুড়িয়া, আলীগঞ্জ (মালিক হাজী মোঃ বোরহান উদ্দিন), মেসার্স পপুলার ব্রিক ম্যানুফ্যাকচারার, দাপা, ইদ্রাকপুর, শৈলকুড়িয়া (মালিক হাজী মোঃ সামসুজ্জামান), মেসার্স এন.বি.সি ব্রিক ফিল্ড, পাগলা বাজার (রেল লাইন) (মালিক হাজী তোফাজ্জেল হোসেন), মেসার্স নিউ ন্যাশনাল ব্রিক কোম্পানী (প্রা:) লিঃ, কামালপুর, ধোপাতিতা (মালিক হাজী আবু নাসের ওয়াহীদ), মেসার্স খাদিজা ব্রিকস ম্যানুফ্যাকচারিং, বক্তাবলী (চর নবীনগর) (মালিক আবু সাইদ), মেসার্স চিশতীয়া ছাবেরিয়া ব্রিকস, বক্তাবলী (মালিক আঃ রহমান বেপারী), মেসার্স বক্তাবলী ব্রিকস ফিল্ড, চররাজাপুর, বক্তাবলী (মালিকঃ মোঃ জাকির হোসেন), মেসার্স মা ব্রিক ফিল্ড, ডিগ্রীরচর, আলীরটেক, সদর (মালিক হাজী মোঃ খায়রুল ইসলাম), মেসার্স আব্দুল্লাহ বিকস সাপ্লাইয়ার (পুরাতন), মেসার্স মমিন ব্রিক এন্ড কোং (নতুন), দাপা, ইদ্রাকপুর (মালিক হাজী নূরুল ইসলাম), মেসার্স আব্দুল্লাহ ব্রিকস সাপ্লায়্যারস, পাগলা, ভিটাপাড়া (মালিক হাজী নূরুল ইসলাম), মেসার্স আব্দুল্লাহ ব্রিকস সাপ্লায়্যারস-২, পাগলা, ভিটাপাড়া (মালিকঃ হাজী নূরুল ইসলাম)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here