“সব দলই শক্তিশালী”

0
4

ক্রীড়া ডেস্ক (বাংলা ২৪ বিডি নিউজ): বুধবার মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ ক্রিকেটের মূল পর্বের লড়াই। স্বাগতিক বাংলাদেশসহ আসরে অংশ নিচ্ছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

এর আগে মঙ্গলবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেছেন ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। সেখানে কোহলি মিডিয়াকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। এক প্রশ্নের উত্তরে ভারতের এই ব্যাটিং তারকা বলেছেন, ‘এশিয়া কাপে কোনো দলকেই হালকা করে দেখার উপায় নেই। এখানে প্রতিটি দলই শক্তিশালী। সে কারণেই ভারত সব প্রতিপক্ষকে সমীহ করেই মাঠে নামবে। ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা সাজাবো আমরা।’

এশিয়া কাপের পরপরই ভারতের মাটিতে বসবে টি২০ বিশ্বকাপের আসর। যে কারণে এবারই প্রথম টি২০ ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়া কাপ। বিষয়টিকে বিশ্বকাপ প্রস্তুতিতে দারুণ সহায়ক হিসেবেই দেখছেন কোহলি। তার মতে, এটা অনেক বড় সুযোগ। এশিয়া কাপ সব সময়ই চ্যালেঞ্জিং আসর। বিশ্বকাপের আগে এই আসরে অংশ নেওয়ায় দলগুলো নিজেদের অবস্থান ও শক্তি সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারবে। যেহেতু বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন আর এশিয়া কাপের প্লেয়িং কন্ডিশন একই রকম; তাই বিশ্বকাপের জন্য এশিয়া কাপ একটি পরিপূর্ণ প্যাকেজ হিসেবেই কাজ করবে।

বাংলাদেশের কন্ডিশনে ভারতীয় দল কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করবে কি না― মিডিয়াকর্মীদের এমন প্রশ্নের উত্তরে কোহলি বলেছেন, ‘বাংলাদেশে আমরা অনেকবারই খেলেছি। এখানে পিচ বছরের ভিন্ন সময়ে ভিন্ন রকম আচরণ করে। বিষয়টি আমাদের জানা আছে। বিশেষ করে শিশিরের সময়টায় এখানে ম্যাচগুলো একতরফা হয়ে ওঠে। তাই বর্তমান আবহাওয়া সম্পর্কে আমরা স্বচ্ছ ধারণা রাখার চেষ্টা করছি। শিশিরের সমস্যা থাকলে এখানে ম্যাচের ভাগ্য নির্ধারণে টস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

এবারের আসরে নির্দিষ্ট কোনো দলকেই ফেবারিট হিসেবে দেখেন না বিরাট কোহলি। তার মতে, টি২০ ক্রিকেটে সব দলই ভয়ঙ্কর। এখানে নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলবে, ম্যাচ শেষে তাদের মুখেই শোভা পাবে জয়ের হাসি। এই ধরনের ক্রিকেটে ম্যাচের পরিস্থিতি খুব দ্রুতই পাল্টে যায়। অর্থাৎ, এখানে প্রতিটি ম্যাচে দুই দলই সমান শক্তিশালী থাকে।

তবে প্রতিপক্ষের শক্তি বা দুর্বলতা নিয়ে বেশি না ভেবে নিজেদের দলীয় শক্তির বিচার বিশ্লেষণ করতে বেশি আগ্রহী বিরাট কোহলি। ম্যাচ কীভাবে জয় করা যাবে, সেই ভাবনাতেই বেশি মনোযোগ দিতে চান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here