খুলনায় পুলিশ কমিশনারের বিরুদ্ধে দুদকের চার্জশিট

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): খুলনা মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার শেখ জয়নুদ্দীনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগে দায়েরকৃত মামলার তদন্ত শেষে এ চার্জশিট দাখিল করা হয়েছে।

বুধবার দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা আব্দুছ ছাত্তার সরকার মুখ্য মহানগর হাকিম আদালতে চার্জশিটটি (নং-৭২) দাখিল করেন। চার্জশিটে শুধুমাত্র শেখ জয়নুদ্দীনকে আসামি করা হয়েছে। দুদক সূত্র  এসব তথ্য নিশ্চিত করেন।

সূত্রটি জানায়, পুলিশের সিনিয়র সহকারী কমিশনার শেখ জয়নুদ্দীনের (বিপি নং-৭৯০৫১১২৩৮৫) বিরুদ্ধে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আসলে তা আমলে নিয়ে অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধানে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত বিপুল সম্পদের প্রাথমিক প্রমাণ পাওয়া যায়। পরে অধিকতর অনুসন্ধানের জন্য তার সম্পদ, তার স্ত্রী ও তার ওপর নির্ভরশীলদের নামে বা বেনামে অর্জিত স্থাবর-অস্থাবর যাবতীয় সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ জারি করা হয়। দুদক আইন-২০০৪ এর ২৬(১) ধারায় জারিকৃত নোটিশটি পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে দুদক সচিব বরাবর যাবতীয় সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়।

কিন্তু শেখ জয়নুদ্দীন নির্ধারিত সময় পার হয়ে গেলেও সম্পদ বিবরণী দাখিল করেননি। এমনকি বিবরণী দাখিল না করার ব্যাপারে সময় চেয়ে কোনো আবেদন করেননি বা কারণও দর্শাননি তিনি। আর তাই নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করার কারণে- তিনি অবৈধ সম্পদ অর্জন করে সেটি ভোগ দখলে রাখার বিষয়টি গোপন রাখার জন্যই নোটিশ পাওয়ার পরও সম্পদ বিবরণী দাখিল করেননি বলে দুদকের কাছে প্রতীয়মান হয়।

এ প্রেক্ষাপটে সম্পদের হিসাব গোপন করা ও সম্পদের হিসাব দাখিল না করার অভিযোগে দুদক আইন ২০০৪ এর ২৬(২) ধারায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গত বছরের ২৭ এপ্রিল রাজধানীর রমনা মডেল থানায় দুদক বাদী হয়ে পুলিশের ওই সিনিয়র সহকারী কমিশনারের বিরুদ্ধে মামলাটি (নং-৩৭) দায়ের করেন। পরে অনুসন্ধান ও তদন্ত-১ এর উপ-পরিচালক আবদুছ ছাত্তার সরকারের তদন্তে আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় চার্জশিট দাখিলের সুপারিশ করেন। গত ৬ মার্চ তার বিরুদ্ধে একটি চার্জশিট অনুমোদন দেয় দুদক কমিশন। কমিশেনের অনুমোদন সাপেক্ষে আজ বুধবার (১৬ মার্চ) বিচারিক আদালতে চার্জশিটটি দাখিল করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here