ব্যাংকের রিজার্ভ লুট : ৭ বিষয়ে তদন্ত করবে কমিটি

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা লুটের ঘটনা তদন্তে তিন সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে সরকার। সেই সঙ্গে কমিটির কর্মপরিধিও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন মঙ্গলবার জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে তদন্ত কিমিটিকে সাতটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

সাবেক বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন— অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের অধ্যাপক ড. মো. কায়কোবাদ।

প্রজ্ঞাপনে কমিটিকে ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তীকালীন রিপোর্ট এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে বলা হয়েছে। কমিটি চাইলে বিশেষজ্ঞদের সেবা গ্রহণ করতে পারবে। সরকার প্রয়োজনে কমিটিতে অতিরিক্ত সদস্যও নিয়োগ করতে পারবে। কমিটির সভা বাংলাদেশ ব্যাংক ভবন অথবা কমিটির আহ্বায়কের নির্ধারিত স্থানে অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে কমিটির কর্মপরিধির বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে অবৈধভাবে পেমেন্ট ইন্সট্রাকশন কীভাবে ও কার বরাবর গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক উপযুক্ত কর্তৃপক্ষের কাছে গোপন রাখার যৌক্তিকতা, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সংশ্লিষ্টতা বা দায়িত্বে অবহেলা ছিল কিনা, চুরি যাওয়া অর্থ উদ্ধারের সম্ভাবনা এবং গৃহীত কর্যক্রমের পর্যাপ্ততা, অনুরূপ ঘটনার পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুপারিশ। বিষয়গুলো নিয়ে কাজ করতে তদন্ত কমিটিকে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here