মিরাজ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

0
8

খুলনা (বাংলা ২৪ বিডি নিউজ): যশোরের ঝিকরগাছা উপজেলার শিশু রিয়াদুল ইসলাম মিরাজকে অপহরণ করে হত্যার দায়ে ৫ জনকে ফাঁসি এবং চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার বিকেলে ৫ আসামির উপস্থিতিতে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার এই রায় প্রদান করেন।

আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি পিপি অ্যাডভোকেট এনামুল হক জানান, ঝিকরগাছা এলাকার মিজানুর রহমান মিজানের শিশুপুত্র রিয়াদুল ইসলাম মিরাজকে একদল দুর্বৃত্ত অপহরণ করে তার পরিবারের কাছে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করে ২০১৩ সালের ২০ নভেম্বর। তিন দিন পর পার্শ্ববর্তী গ্রামে তার লাশ পাওয়া যায়। আসামিরা শিশু মিরাজকে গলায় ফাঁস দিয়ে শ্বাসরোধ করে এই হত্যাকাণ্ড ঘটায়। এ ঘটনায় শিশুর বাবা বাদী হয়ে ১২ জনকে আসামি করে ঝিকরগাছা থানায় মামলা দায়ের করেন। পরে গোয়েন্দা পুলিশ তদন্ত করে ৯ জনকে আসামি করে আদালতে চার্জশিট প্রদান করে।

খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার উভয়পক্ষের শুনানি শেষে রবিবার বিকেলে এই রায় প্রদান করেন। রায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৫ জন হলেন―জাহিদ হাসান মিলন, মো. রুবেল, মো. সোহাগ, মহসিন রেজা শহিদ ও মামুন চৌধুরী মুকুল।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন―রাশিদা বেগম জানকি, ইকবাল হোসেন, আবুল কাশেম কাসু ও হযরত আলী। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের সকলকেই দশ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণাকালে ফাঁসির দণ্ডপ্রাপ্ত মামুন চৌধুরী মুকুল ও মুহসিন রেজা এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের মধ্যে আ. কাশেম কাসু এবং হয়রত আলী পলাতক ছিলেন। বাকি ৫ আসামির উপস্থিতিতে আদালত এই রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি অ্যাডভোকেট এনামুল হক এবং আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট বেলাল হোসেন, অ্যাডভোকেট অচিন্ত্য কুমার ও অ্যাডভোকেট মুহসিন আলী।

মামলার বিবরণে জানা যায়, ঝিকরগাছা উপজেলার লাউজানি গ্রামের মিজানুর রহমানের ছেলে রিয়াদুল ইসলাম মিরাজ (১৩) উপজেলার বিএম হাই স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ত। ২০১৩ সালের ২০ নভেম্বর বিকেলে মিরাজ স্থানীয় একটি স্কুলমাঠে নিজের বাইসাইকেল চালাচ্ছিল। একপর্যায়ে মাহাবুবের চাতালের পাশে গেলে আসামিরা কৌশলে তাকে অপহরণ করে। বাড়ি না ফেরায় তার পরিবারের সদস্যরা খোঁজাখুঁজি শুরু করে। পরের দিন বেলা ৩টার দিকে মোবাইলের মাধ্যমে মিরাজের বাবার কাছে ২৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়। ২৩ নভেম্বর সন্ধ্যায় যশোর সদর উপজেলার নারাঙ্গালী এলাকার বিলসংলগ্ন খালের পাড় থেকে মিরাজের সাইকেল এবং পাশের ঝোপ থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here