আঙুলের ছাপ অপব্যবহার করলে জরিমানা ৩০০ কোটি টাকা

0
3

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের জন্য নেওয়া আঙুলের ছাপের অপব্যবহার হবে না বলে আশ্বস্ত করেছে সরকার। আঙুলের ছাপের অপব্যবহার করা হলে সংশ্লিষ্ট অপারেটরকে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ও সন্দেহ তৈরি হচ্ছে বলে মন্ত্রিসভা মনে করে। মন্ত্রিসভা আজ এ বিষয়টি নিয়ে জনগণকে আশ্বস্ত করার জন্য এসব সিদ্ধান্ত নেয়।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘আমি নিজেও আমার ব্যবহার করা সিমকার্ডটি আঙুলের ছাপ দিয়ে রেজিস্ট্রেশন করেছি। আমার জানা মতে, মন্ত্রিসভার সদস্যরাও করেছেন। আমরা শুনতে পাই, আঙুলের ছাপ দিয়ে জায়গা-জমি হাত করা হতে পারে এবং অন্য আরো বড় ক্ষতি হতে পারে বলে গুজব শোনা যাচ্ছে। আমি নিশ্চিত করে বলতে পারি, এ ধরনের কোনো আশঙ্কা নেই। দেশ ও জনগণের কল্যাণের জন্যই বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধন কার্যক্রম শুরু করেছে সরকার।’

তিনি আরো বলেন, ‘এখানে যে চারটি আঙুলের ছাপ নেওয়া হচ্ছে, তা কোথাও সংরক্ষণ করা হচ্ছে না। এরপরও যদি কোনো নাগরিকের মধ্যে সন্দেহ থাকে, তাহলে আমরা তাদের উদ্দেশে মন্ত্রিসভা আশ্বস্ত করতে চাই যে, যদি কোনো নাগরিক ক্ষতিগ্রস্ত হন, তাহলে যে অপারেটর দ্বারা ক্ষতিগ্রস্ত হবেন সেই অপারেটরকে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে। এটি আইনেও আছে।’

মোহাম্মদ শফিউল আলম বলেন, নাগরিক অধিকার সুরক্ষা এবং অপারেটরদের যে লাইসেন্স দেওয়া হয়েছে, সেখানে ৩০০ কোটি টাকা জরিমানার বিধান আছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here