৮০ হাজার অবৈধ বাংলাদেশিকে পুনর্বাসনে সহযোগিতা করবে ইউরোপীয় ইউনিয়ন

0
4

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ): ইউরোপ থেকে ৮০ হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসীকে দেশে ফেরত পাঠানো হবে। তবে তাদের ফিরিয়ে আনতে এবং পুনর্বাসনে সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউ ও তুরস্কের মধ্যে চুক্তি অনুযায়ী গ্রিস থেকে যেসব অভিবাসীদের ফেরত পাঠানো শুরু হয়েছে তাদের মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন। খবর বিবিসির।

অবৈধ অভিবাসন বন্ধ করতে এবং অবৈধভাবে ইউরোপে অবস্থানরতদের ফিরিয়ে আনতে  বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছে। কিন্তু একসঙ্গে এত মানুষকে দেশে ফেরত পাঠালে তাদের পরিবার এবং অর্থনীতির ওপর অত্যন্ত নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদের পুনর্বাসন নিয়েও সংশয় থাকছে।

এ সম্পর্কে ইরাক বা লিবিয়া ফেরত অভিবাসীদের নিয়ে কাজ করা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফর দা রাইটস অফ ইমিগ্রান্টসের কর্মকর্তা সাইফুল হক বলেন, এক সঙ্গে এত মানুষ বেকার অবস্থায় বাংলাদেশে ফিরে এলে অর্থনীতিতে খুব খারাপ প্রভাব পড়বে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে তাদের পরিবারগুলো।

তিনি আরো বলেন, হঠাৎ করে যাদের এভাবে পাঠানো হয় প্রথমেই তারা পারিবারিক এবং সামাজিকভাবে অত্যন্ত খারাপ অবস্থার মধ্যে পড়ে যায়।
ইউরোপে বাংলাদেশ থেকে বেশিরভাগই বৈধভাবে যায়। কিন্তু ওখানে গিয়ে তারা অনিয়মিত হয়ে পড়ে। তারা বড় ধরনের সমস্যার সম্মুখীন হবেন।
এক্ষেত্রে সরকারের অনেক দায়িত্ব রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

অনেকদিন ধরে যারা ইউরোপে আছেন এবং শ্রম দিয়ে অবদান রাখছেন তাদের দেশে ফেরত পাঠানো মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করা হচ্ছে।
ইউরোপের বহু দেশে অনিয়মিত অনেকেই আছেন। কিন্তু এমন নয় যে তারা কাগজপত্র ছাড়া সেখানে আছেন।

তাদের পুনর্বাসনে কিংবা কাজের সুযোগ তৈরিতে সরকারকে দায়িত্ব নিতে হবে। তাদের ফেরত পাঠানোর আগেই সরকারকে ব্যবস্থা নিতে হবে। এক্ষত্রে ইউরোপীয় ইউনিয়নেরও বড় দায়িত্ব রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here