শেয়ারবাজার: উত্থানের একদিন পরই পতন

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ):  দেশের শেয়ারবাজারে উত্থান-পতনের খেলা অব্যাহত আছে। গতকাল লেনদেনে উল্লম্ফন দেখা গেলেও বুধবার (৮ জুন) দুই স্টক এক্সচেঞ্জেই তা কমেছে।

তবে উভয় বাজারে বেড়েছে সূচক ও লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪২০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ ছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৯৪ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭১ কোটি টাকা। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে দাম বেড়েছে ১৭০টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত আছে ৬২টির।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৯৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে ৯৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে সিএসই৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১২ হাজার ৫৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৯৫ লাখ টাকা। সিএসইতে মোট লেনদেন হওয়া ২২৬ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২২ টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত আছে ৩৭টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here