জঙ্গিবাদ দমনে বহির্বিশ্বের সহায়তা নয়, প্রয়োজন জাতীয় ঐক্য

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : জঙ্গিবাদকে ‘জাতীয় সমস্যা’ হিসেবে আখ্যায়িত করে জাতীয়ভাবেই এটা মোকাবিলা করতে হবে বলে মনে করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।
তিনি বলেন, জঙ্গি দমনে অনেক দেশ বন্ধুবেশে আমাদের দেশে আসতে চায়। কিন্তু তারা যেভাবে আসতে চায়, তাদের কার্যকলাপ সেইভাবে পরিচালিত হবে কি না, সেটা নিয়ে দেশবাসী সন্দিহান। আর এই সন্দেহ শুধু জনমনে নয়, আওয়ামী লীগ নেতাদের মধ্যেও দেখা দিয়েছে, যেটা তাদের বক্তব্যে প্রতিফলিত হচ্ছে।  মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে এ সব কথা বলেন নোমান।  ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে বেগম খালেদা জিয়ার আহ্বান এবং সরকারের ভূমিকা’ শীর্ষক এ সভার আয়োজন করে জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন।
আব্দুল্লাহ আল নোমান বলেন, জঙ্গিবাদ দমনে বহির্বিশ্বের সহায়তা নয়, প্রয়োজন জাতীয় ঐক্য। জনগণের মধ্যে সেই ঐক্য প্রতিষ্ঠা করতে হবে। আর সেটা আমাদেরকেই করতে হবে। আমাদের দেশের সেনাবাহিনী, পুলিশ ও অন্যরা বিদেশে গিয়ে শান্তি রক্ষায় সুনামের সাথে কাজ করছে। সুতরাং সেনাবাহিনী, র‌্যাব-পুলিশসহ আমাদের দেশের সরকারি অর্গানগুলো কোনো দেশের চেয়ে খাটো বলে মনে করি না। কিন্তু শুধু সরকারের কারণে তারা বিপথে পরিচালিত হচ্ছে। তবে দেশের বর্তমান সঙ্কট দূরীকরণে এই অর্গানগুলোই যথেষ্ট।
তিনি বলেন, জঙ্গি সঙ্কট সমাধানে ভারত, আমেরিকাসহ বিভিন্ন দেশ নানা ধরনের সহযোগিতার কথা বলছে। আমরা নিজেরা নিজেদেরকে সহযোগিতা করব, নিজেদের মধ্যে ঐক্য গড়ে তুলব। আমাদের সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারব। এ ব্যাপারে বহির্বিশ্বের কোনো সহযোগিতা প্রয়োজন হবে না।
জনগণ সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ দাবি করে বিএনপির এই নেতা বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, জাতীয় ঐক্য হয়ে গেছে। এমনটা বলে তিনি মৌলিকভাবে ভুল করেছেন, জনগণের মাঝে বিভক্তি সৃষ্টি করেছেন। কারণ, জঙ্গিবাদ একটি ব্যাধি। এটা একক কোনো রাজনৈতিক দল কিংবা সরকারের পক্ষে সারানো সম্ভব নয়। এটা সারাতে সম্মিলিত উদ্যোগ তথা জাতীয় ঐক্য প্রয়োজন।
সন্ত্রাস ও উগ্রবাদ প্রতিরোধে বিএনপি চেয়ারপারসনের জাতীয় ঐক্যের আহ্বান প্রত্যাখ্যান সত্ত্বেও সরকারের প্রতি পুনরায় ঐক্যের আহ্বান জানিয়ে নোমান বলেন, জাতীয় ঐক্যের কথা প্রধানমন্ত্রী যেভাবে বলেছেন, সেটা জাতীয় ঐক্যের কথা নয়। এটা জাতিকে বিভক্ত করার কথা। জাতিকে এভাবে বিভক্ত করার মধ্য দিয়ে আমরা জনগণকে অতল সমুদ্রে ভাসিয়ে দিতে পারি না।
তিনি বলেন, রাজনীতি ও রাজনীতিবিদের দায়িত্বে অবহেলা অথবা দলীয় সংকীর্ণতার কারণে মানুষের জীবন আমরা ধ্বংস করতে পারি না। জাতীয় ঐক্য প্রতিষ্ঠার মধ্য দিয়ে আমরা দেশকে রক্ষা করব।
আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, কল্যাণ পার্টির ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, বিএনপির নির্বাহী কমিটির সদস্য হেলেন জেরিন খান, খালেদা ইয়াসমিন, স্বাধীনতা ফোরাম সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক নেতা কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here