ভারতীয় সন্ত্রাসবিরোধী ফোর্স বাংলাদেশে আসছে না

0
5

আন্তর্জাতিক ডেস্ক (বাংলা ২৪ বিডি নিউজ) : বাংলাদেশে আসছে না ভারতীয় সন্ত্রাসবিরোধী ফোর্স ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)। গুলশান ও শোলাকিয়ার ঘটনা তদন্তে বাংলাদেশে ওই দলটির আসার কথা নাকচ করে দিয়েছে ভারত। শুক্রবার দেশটির তরফ থেকে বলা হয়েছে, তারা এ ধরনের কোনো সিদ্ধান্ত এখনো গ্রহণ করেনি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।
সাম্প্রতিক এ দুটি হামলার ঘটনায় শোক এবং আতঙ্কে দিন কাটাচ্ছে বাংলাদেশের মানুষ। এসব হামলার পর ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, হামলার প্রাথমিক তদন্ত করতে বাংলাদেশে আসছে এনএসজি। এর আগেও প্রতিবেশী দেশগুলোতে তদন্ত কাজে অংশ নিয়েছে এই দলের সদস্যরা।
সেসময় একটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল, ভারতের কেন্দ্রীয় সরকার গুলশান ও শোলাকিয়ার হামলা তদন্তে এনএসজির একটি দলকে বাংলাদেশে পাঠাতে রাজি হয়েছে। সন্ত্রাসী হামলা তদন্তে বাংলাদেশ ভারতের কাছে সাহায্যের জন্য যে অনুরোধ করেছিল তা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।
তবে ভারত বলছে, তারা এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি। এ সংক্রান্ত যেসব খবর প্রকাশিত হয়েছে সেগুলো সঠিক নয় বলে দাবি করা হয়েছে। এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরাপ বলেছেন, এটা পরিস্কারভাবে জানানো হচ্ছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড টিম বাংলাদেশে যাবে এমন তথ্য সঠিক নয়।
বিকাশ স্বরাপ এই মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দক্ষিণ আফ্রিকায় সফর করছেন।
এদিকে, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করতে বাংলাদেশকে সহযোগিতা করবে ভারত।
তিনি বাংলাদের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলিকে লেখা এক চিঠিতে বলেন, বাংলাদেশের এমন সংকটময় পরিস্থিতিতে তাদের পাশে থাকবে ভারত। তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে এবং ঘৃণা, সহিংসতা এবং সন্ত্রাসী আদর্শ থেকে সমাজকে রক্ষা করতে বাংলাদেশ সরকারের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।
সুষমা আরো বলেন, মুসলমানদের পবিত্র রমজান মাসে এ ধরনের হামলা এটাই প্রমাণ করে যে সন্ত্রাসীরা কোনো ধর্ম বা বিশ্বাসের মানুষ নয়। আমি বিশ্বাস করি বাংলাদেশ সরকার এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের যথাযথ শাস্তি দিতে পারবে যেন ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here