যুদ্ধাপরাধী ১৯৫ সেনা কর্মকর্তার তথ্য সংগ্রহে কমিটি

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, পাকিস্তানের ১৯৫ বা ততোধিক যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার তথ্য সংগ্রহ করার লক্ষ্যে তদন্তকারী কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির মাধ্যমে যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তা সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহ অব্যাহত আছে। তথ্যাদি প্রাপ্তির পর যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।
জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে বুধবার আইনমন্ত্রী এসব তথ্য জানান। টেবিলে প্রশ্নোত্তরে এ সংক্রান্ত বই সরবরাহ করা হলেও স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী বলেন, আজকের মতো মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্ব স্থগিত করা হলো।’
কারাগারে বিনা বিচারে কোনো বন্দি আটক নেই
যশোর-২ আসনের সদস্য মনিরুল ইসলামের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশের কারাগারগুলোতে বিনা বিচারে কোনো বন্দি আটক নেই। তিনি জানান, দেশের ৬৮টি কারাগারে বর্তমানে ৬৭ হাজার ৫৮৩ জন বন্দি রয়েছে। এদের মধ্যে ৪৮ হাজার ৫৩৪ জন বিচারাধীন বন্দি এবং ১৯ হাজার ৪৯ জন সাজাপ্রাপ্ত বন্দি।
দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ
রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হকের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে মোট ৩১ লাখ ৯ হাজার ৯৬৭টি মামলা বিচারাধীন রয়েছে। এরমধ্যে আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৯২টি এবং হাইকোর্ট বিভাগে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি, এছাড়া জেলা পর্যায়ে সহকারি জজ আদালত হতে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১টি এবং জুডিশিয়াল ম্যাজিট্রেট আদালতে (সিএমএম/সিজেএম) আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১টি।
তিনি বলেন, মামলার জট কমাতে বিচারক নিয়োগ, বিকল্প বিরোধ নিষ্পত্তির পদ্ধতি প্রয়োগ, অগ্রাধিকার ভিত্তিতে মামলা নিষ্পত্তি, প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন, ডিজিটাল কজলিস্ট চালু, আর্থিক অসচ্ছল ব্যক্তিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানসহ নানাবিধ কার্যক্রম চালু করা হয়েছে। আশা করি দ্রুত এসব মামলার নিষ্পত্তি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here