বঙ্গবাহাদুরের মৃত্যু: কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : ভারত থেকে আসা জামালপুরে আসা বুনোহাতিটি মারা যাওয়ার ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।হাইকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ ওই রিট আবেদনটি দায়ের করেছেন।
আগামী রোববার ওই রিট আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারী।।
অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ বলেন, ‍“সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদে বন্যপ্রাণী সংরক্ষণ এবং তার নিরাপত্তা প্রদানের দায়িত্ব সরকারের। কিন্তু হাতিটিকে রক্ষা করতে না পারায় সংবিধান লঙ্ঘিত হয়েছে।”
তিনি জানান, হাতিটি রক্ষার দায়িত্ব যাদের কাছে ছিল, সেসব কর্মকর্তা-কর্মচারীদের কাছে থেকে এক কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করে সেটি রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবার আবেদন করেছেন তিনি।
কিন্তু হাতিটির মূল্য এক কোটি টাকা তিনি কীভাবে নির্ধারণ করেছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইউনুস আলী বলেন, “অনুমানের ওপর ভিত্তি করে এ ক্ষতিপূরণের মূল্য নির্ধারণ করা হয়েছে।”
আইনজীবী তার রিট আবেদনে উল্লেখ করেছেন, হাতিটির ওপর বারবার ভুলভাবে চেতনা নাশক ব্যবহারের কারণে সেটির মৃত্যু হয়ে থাকতে পারে। সেজন্যই দায়ী ব্যক্তিদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা উচিত হবে।
“এই ক্ষতিপূরণ যদি আদায় না করা হয়, তাহলে ভবিষ্যতে অন্য প্রাণীর ক্ষেত্রেও একই ধরনের ঘটনা ঘটতে পারে,” -বলেন রিটকারী।
যদিও হাতিটি মারা যাবার পর বন বিভাগের কর্মকর্তারা বলেছেন তারা এটিকে জীবিত উদ্ধারের জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন।
এর আগে ইউনুস আলী আকন্দ সংশ্লিষ্টদের ২৪ ঘণ্টার সময় দিয়ে একটি উকিল নোটিশ পাঠান। নির্ধারিত সময়ের মধ্যে এর কোনো জবাব না পেয়ে বৃহস্পতিবার হাইকোর্টে রিট করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here