রামপাল বিদ্যুৎ কেন্দ্র পরিবেশের জন্য ক্ষতিকর নয় : বন ও পরিবেশমন্ত্রী

0
2

 নারায়ণগঞ্জ (বাংলা ২৪ বিডি নিউজ): বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিবেশের জন্য ক্ষতিকর নয়। বরং কিছু লোক না বুঝেই এটা নিয়ে অযৌক্তিক আন্দোলন করছে। তিনি বলেন, চিলে কান নিয়েছে মনে করে সেদিকেই দৌড়াচ্ছে। কিন্তু কানটি আছে কীনা তা খতিয়ে দেখছে না কেউ। রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র পরিবেশের জন্য ক্ষতিকর নয় দাবি করে মন্ত্রী আরো বলেন, কিছু লোক নিজেদের বিজ্ঞ মনে করে এই বিদ্যুৎকেন্দ্র নিয়ে অনেক কিছুই মন্তব্য করছেন। কিন্তু মনে রাখতে হবে, প্রধানমন্ত্রী তাদের চেয়েও বিজ্ঞ। তিনি সব কিছু বুঝে শুনেই পদক্ষেপ নেন। বুধবার বিকেলে ফতুল্লার নরসিংপুরে পরিবেশ বান্ধব পোশাক প্রস্ততুকারী প্রতিষ্ঠান প্লামি ফ্যাশন পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, প্লামি ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হক, সদর উপজেলার ইউএনও আফরোজা আক্তার চৌধুরী প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, রামপাল বিদুৎ কেন্দ্র স্থাপনে পরিবেশ বিপর্যয় হতে পারে এ বিষয়ে দেশী কিংবা বিদেশী কোন সংস্থার কাছ থেকে কোন তথ্য পাওয়া যায়নি। সকলকে এ বিষয়ে সুনিশ্চিত হয়ে প্রমান করতে হবে। সরকার বিষয়টি মনোযোগ সহকারে দেখছেন। দুঃশ্চিন্তার কোন কারন নেই।
তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে শিল্প স্থাপনে নতুন প্রজন্ম এগিয়ে আসার কারনে আধুনিক প্রযুক্তি ও পরিবেশ রক্ষা করে শিল্প কলকারখানা স্থাপিত হচ্ছে। যে কারনে পরিবেশ বিপর্যয়ের আশংকা কমছে। তিনি বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য নতুন প্রজন্মকে শিল্প কলকারখানা স্থাপনে এগিয়ে আসার আহবান জানান।
উল্লেখ্য, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে প্লামি ফ্যাশনস পরিবেশবান্ধব কারখানা হিসেবে ইউএসজিবিসি থেকে ‘লিড প্লাটিনাম’ সনদ অর্জনের পাশাপাশি ৯২ পয়েন্ট পেয়ে বিশ্বের ‘পরিবেশ বান্ধব নিট কারখানা (গ্রীণেস্ট নিট ফ্যাক্টরি)’র স্বীকৃতি পায়। এছাড়াও ২০১৬ সালে পরিবেশ বিষয়ে দেশের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় পরিবেশ পদক ২০১৬’ লাভ করে। ফতুল্লায় ৬ একর জমিতে বৃষ্টি ও ভূঅভ্যন্তস্থ পানি সংরক্ষণ, রিসাইক্লিং ও রি-ইউজিং সুবিধার্থে এখানে স্থাপন করা হয়েছে সর্বোৎকৃষ্ট মানের ‘ন্যাচারাল ওয়াটার ম্যানেজমেন্ট সিস্টেম’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here