‘এদেশে জঙ্গিবাদের স্থান হবে না’

0
13

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ):  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এই দেশে জঙ্গিবাদের স্থান হতে পারে না। জঙ্গিবাদ করে কেউ রক্ষা পাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে শনিবার (৩ সেপ্টেম্বর) ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার এ আলোচনার আয়েজান করে।

শনিবার সারাদেশে ২ কোটির বেশি শিক্ষার্থী সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী কর্মসূচিতে অংশ নিচ্ছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রসা, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সন্ত্রাস বিরোধী এ কর্মসূচিতে অংশ নিয়েছেন।এই মাসের মধ্যে বিভাগীয় শহরে ও জেলা শহরে জঙ্গিবাদ বিরোধী সভা করা হবে বলে জানান তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আজকে সারোদেশের শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদের বিরুদ্ধে কর্মসূচি পালিত হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ কর্মসূচিকে আমরা প্রতিকী হিসেবে ধরে নিতে পারে। কারণ এখান থেকে বাংলাদেশর সকল সফল আন্দোলনের সূচনা হয়েছে।’

দেশের উন্নয়ন বাধাগ্রস্থ করতে নতুন উপকরণ তথাকথিত আইএস, জঙ্গিবাদের উত্থান ঘটানো হচ্ছে উল্লেখ তিনি বলেন, ‘জঙ্গিরা শিক্ষার্থীদেরকে ফুসলিয়ে বিভ্রান্ত করেছে, তাদের মন-মানসিকতা পরিবর্তন করে দিচ্ছে, বিপথগামী করছে, বোমা মারাচ্ছে। তারা নিজেরাও মরছে। মানুষ মারছে, প্রশাসনের লোক মারছে।’

তিনি বলেন, শিক্ষার্থীদের মগজ ধোলাই করে দিচ্ছে-‘তুমি মরলেই বেহেশতে চলে যাবে, বেহেশতে গেলে পৃথিবীতে যা তুমি পাও নাই, সেখানে সব পাবে, যাওয়ার সাথে সাথে বেহেশতে হুরপরি পাবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামে মানুষ হত্যার কোনো বিধান নেই। তাই বোমা মেরে, মানুষ হত্যা করে, মানুষ মেরে বেহেশতে যাওয়ার কোনো পথ নাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী সভাপতির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, নৈতিক এবং সামাজিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী সচেতন রয়েছে। ছাত্রলীগকে সতর্ক থাকা প্রয়োজন। ছাত্রদলকে সবচেয়ে বেশি সচেতন হতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন-বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, শিক্ষাসচিব সোহরাব হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ কামাল উদ্দীন, ঢাবির শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দীন আহমেদ, ঢাবি ছাত্রলীগের সভাপতি আবেদ আল হাসান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন- ঢাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাকসুদ কামাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here