মহাকাশ থেকে ভেসে এল এলিয়েনের অস্বাভাবিক সংকেত!

0
5

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ) : এলিয়েন নিয়ে অনেক রটনাই শোনা গিয়েছে এতদিন। তবে এবার মার্কিন গবেষণা সংস্থা ‘এস ই টি আই’-এর রেডিওয় ধরা পড়েছে এক অস্বাভাবিক সংকেত, যা ভাবাচ্ছে বিজ্ঞানীদের।
পৃথিবী ছাড়াও অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব আছে কি না এ নিয়ে মানুষের কৌতূহল আগাগোড়াই অপরিসীম। লেখকের কল্পনা থেকে শুরু করে বিজ্ঞানীদের বহু বছরের গবেষণা — বহু ভাবনা জড়িয়ে রয়েছে এর সঙ্গে। তবে ভিনগ্রহের প্রাণী বলে সত্যিই কিছুর অস্তিত্ব থাকলেও তা প্রকাশ্যে আসেনি আজ পর্যন্ত। কিন্তু এবার মার্কিন গবেষণা সংস্থা ‘এস ই টি আই’-এর রেডিওয় মহাকাশ থেকে ধরা পড়ল এক অস্বাভাবিক সংকেত যা ভাবাচ্ছে বিজ্ঞানীদের। যদিও এই সংস্থা এখনও পর্যন্ত জোর দিয়ে বলেননি এটি ভিনগ্রহের প্রাণী প্রেরিত কোনও সংকেত কিনা। তবে এটি যে কোনও সাধারণ সংকেত নয়, তা ইতিমধ্যেই জানিয়েছে তারা।
‘এস ই টি আই ইনস্টিটিউট’-এর জ্যোতির্বিজ্ঞানী সেঠ সোটাক একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘সংকেতটির ধরন অস্বাভাবিক ছিল। এটা কোনও আলাদা একটা সৌরজগৎ থেকে আসতে পারে, যা আমাদের থেকে ৯৪ অলোকবর্ষ দূরে অবস্থান করছে।’
তিনি আরও জানিয়েছেন, ‘ওই সৌরমণ্ডলেও হয়তো আমাদেরই মতো সূর্য রয়েছে। তার চারপাশে একটি গ্রহ ঘুরছে যার আয়তন নেপচুনের মতো। তবে সূর্যের কাছাকাছি অবস্থানের জন্য ওই গ্রহে প্রাণ থাকার সম্ভাবনা কম। তাই আমরা ধরতে পারি, ওই সৌরমণ্ডলেরই অন্য কোনও গ্রহ থেকে সংকেতটি এসে পৌঁছেছে।’ জানা গিয়েছ, গত বছরের মে মাসেও এমন একটি সংকেত ধরা পড়েছিল ওই গবেষণা সংস্থার রেডিয়োয়। তবে তা নিয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়নি। তবে এবারের সংকেতটি ভাবাচ্ছে বিজ্ঞানীদের।
অবশ্য ওই জ্যোতির্বিজ্ঞানী এও জানিয়েছেন, সবটাই অনুমানের উপর নির্ভর করে বলা হচ্ছে। ওই রকম দ্বিতীয় কোনও সৌরমণ্ডল থেকেই সংকেতটি এসছে কি না, তা এখনই জোর দিয়ে বলা যাচ্ছে না। আর সেটা এসে থাকলেও মানুষের মতোই কোনও বুদ্ধিসম্পন্ন প্রাণী সেই সংকেত পাঠিয়েছে কি না, তা নিয়ে আরও গবেষণা না করে বলা সম্ভব নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here