আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসছে আরো ১৬ নারী নেত্রী

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে ১৬ নারী নেত্রী দলের কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত হচ্ছেন। দলের উচ্চ পর্যায়ের সূত্র জানায় আওয়ামী লীগের গঠনতন্ত্রের বাধ্যবাধকতা অনুযায়ী কেন্দ্রীয় কমিটির এক তৃতীয়াংশ নারী নেতৃত্ব রাখার যে বিধান রয়েছে তা পূরণের জন্যই আসন্ন কাউন্সিলে বিভিন্ন সহযোগী সংগঠনের শীর্ষ ও নিবেদিত নারী নেত্রীদের কেন্দ্রীয় কমিটিতে নিয়ে আসার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দু’দিনব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিনে আওয়ামী লীগের যে কাউন্সিল সভা বসবে সে সভায় নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হবেÑ যাতে ১৬ নারী নেত্রীকেও কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদে অন্তর্ভুক্ত করার কথা।
যে সব নারী নেত্রী আওয়ামী লীগের বিগত দিনগুলোর আন্দোলন-সংগ্রামে আগ্রণী ভূমিকায় থেকে কাজ করেছেন, তাদের মধ্যে থেকে এবারের সম্মেলনে যাদের কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের মধ্যে রয়েছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, যুব মহিলা লীগের সভাপতি অধ্যাপিকা নাজমা আক্তার, সাধারণ সম্পাদক অপু উকিল, ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মারুফা আক্তার পপি, সাদিকা হালিম, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক কোহিনূর আক্তার, ড.শাম্মী আহমেদ, মুন্নী বেগম প্রমুখ।
আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে বর্তমানে যে ৮ জন নারী নেত্রী রয়েছেনÑ তাদের সঙ্গে আরো ১৬ জন অন্তর্ভুক্ত হলেও কেন্দ্রীয় কমিটির এক তৃতীয়াংশ নারী কোটা পূরণ হবে না-তারপরও এবারের সম্মেলনে আপাতত ১৬ নারী নেত্রীকে অন্তর্ভুক্ত করার পর আগামীতে আরো নারী নেত্রী অন্তর্ভুক্ত করে গঠনতন্ত্রের নির্ধারিত কোটা পূরণ করার কথা জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা।
এদিকে কঠোর নিরাপত্তা বলয় সংবলিত আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের জন্য ঐতিহাসিক সোহরাওয়ার্দি উদ্যানে দলীয় নির্বাচনী প্রতীক ‘নৌকা’ আকৃতির বিশাল মঞ্চ নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে গতকাল সরেজমিন সোহরাওয়ার্দি উদ্যানে গিয়ে দেখা গেছে। মঞ্চের সেন্টার পয়েন্টে থাকবে বাঙালির স্বাধীনতা আন্দোলনের রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। এ ছাড়া মঞ্চের সামনের দিকে ডানে থাকছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রতিকৃতি এবং বায়ে থাকছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ভাষণদানরত প্রতিকৃতি। মঞ্চের সামনে ৩০ হাজার মানুষ বসার উপযোগী বিশাল প্যান্ডেল নির্মাণের কাজও সমান গতিতে এগিয়ে চলেছে। মঞ্চ ও বিশাল প্যান্ডেল ইতিমধ্যেই রাতে আলোক সজ্জায় সজ্জিত করে রাখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here