আজ মহাঅষ্টমী ও কুমারী পুজা

0
5

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ) : দুর্গতিনাশিনী দেবী দুর্গার বোধনের মধ্য দিয়ে শুক্রবার থেকে শুরু হওয়া শারদীয় দুর্গোৎসবের গতকাল ছিল মহাসপ্তমী । আজ রোববার পালিত হবে মহাঅষ্টমী ও কুমারী পূজা।
শনিবার থেকে মণ্ডপে মণ্ডপে ঢাকের বোলে যেন ধ্বনিত হচ্ছে বাঙালি হিন্দুর হৃদয়তন্ত্রীতে বাঁধভাঙা আনন্দের জোয়ার। দেশের হাজার হাজার পূজামণ্ডপ এখন উৎসবে মাতোয়ারা।
শনিবার মহাসপ্তমীর দিনে বাহারি পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসবে-আনন্দে মেতে উঠে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী। গতকাল সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপ আলোকসজ্জায় রঙিন হয়ে ওঠে। আলোকসজ্জায় এবার আনা হয়েছে ভিন্নতা। এ ছাড়া মন্দিরে মন্দিরে শোনা যায় উলুধ্বনি, শঙ্খ, কাঁসা ও ঢাকের বাদ্য। আর বিভিন্ন মন্দিরের ছিল আরতি ও সাংস্কৃতিত অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজন।
আজ সারা দেশে পালিত হবে মহাঅষ্টমী ও কুমারী পুজা। কুমারী পুজার মূল আয়োজন থাকবে রাজধানীর রামকৃঞ্চ মিশনে। সকাল থেকেই মিশনে হাজারো পুজারীর ঢল নামবে। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ কুমারী পূজা দেখতে আজ সকালে রামকৃঞ্চ মিশনে আসবে।
শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমীর দিনে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ পর্ব ছিল। মূলত দুর্গোৎসবের মূল পর্বও শুরু হয়েছে শনিবার থেকে। মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করেন ভক্তরা। সপ্তমী পূজা উপলক্ষে সন্ধ্যায় বিভিন্ন পূজাম পে ভক্তিমূলক সঙ্গীত, রামায়ণ পালা, আরতিসহ নানা অনুষ্ঠানের আয়োজন ছিল প্রায় সব মন্দিরে। আজ মহাষ্টমী। পূর্বাহ্ন ৯-৫৮ মধ্যে মহাষ্টমীর কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পূজা প্রশস্ত। রাত্র ১২-৩৫ গতে সন্ধিপূজা আরম্ভ, ১২-২৪ সন্ধিপূজা সমাপন। পাঁচ দিনের শারদ উৎসব শেষ হবে ১১ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here