জঙ্গি দমনে বাংলাদেশের মডেল চায় ভারত

0
3

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে ব্রাজিল, রাশিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সম্মেলনে মোদি এবং শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রোববার রাতের ওই বৈঠকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ের অঙ্গীকার ব্যক্ত করেছে ভারত এবং বাংলাদেশ। খবর বিবিসির।
ওই বৈঠকের পর বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, জঙ্গি দমনে বাংলাদেশ ঠিক কি নীতি অনুসরণ করছে ভারতের প্রধানমন্ত্রী সে ব্যাপারে বিস্তারিত জানতে চেয়েছেন। দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা জোট বা সার্কের সম্মেলন যে এই মুহূর্তে অর্থহীন সে বিষয়েও দুই দেশ একমত হয়েছে বলে জানানো হয়েছে।
গত ১ জুলাই ঢাকার গুলশানে জঙ্গি হামলার ঘটনার পর এই প্রথম মোদি এবং হাসিনার মধ্যে মুখোমুখি বৈঠক হল। বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক বিবিসিকে জানিয়েছেন, জঙ্গিবাদ মোকাবেলায় বাংলাদেশ কি ধরনের নীতি অনুসরণ করছে প্রধানমন্ত্রী মোদি সে বিষয়ে খোঁজখবর নিয়েছেন।
এদিকে, নভেম্বরে আসন্ন সার্ক সম্মেলন বর্জন করেছে ভারত, বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা।
বিভিন্ন দেশের সার্ক সম্মেলন বর্জনের ঘোষণার পর সার্কের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠছে। সার্কের বদলে বিমসটেককেই ভারত বা বাংলাদেশ এখন বেশি গুরুত্ব দেবে বলে অনেক পর্যবেক্ষক ধারণা করছেন।
এদিকে, অমীমাংসিত তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে কথা হলেও এ নিয়ে নিশ্চিত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এছাড়া দুই দেশের মধ্যে আরও বেশি করে দ্বিপাক্ষিক সফর আয়োজন করা দরকার বলেও একমত হয়েছেন দু’দেশের প্রধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here