শেষ হলো জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন

0
4

সংসদ প্রতিবেদক (বাংলা ২৪ বিডি নিউজ): বৃহস্পতিবার শেষ হলো দশম সংসদের দ্বাদশ অধিবেশন। সাংবিধানিক নিয়ম রক্ষার এই অধিবেশন গত ২৫ সেপ্টেম্বর শুরু হয়। কার্য উপদেষ্টা কমিটি সিদ্ধান্ত ছিলো অধিবেশন ১০ অক্টোবর পর্যন্ত চালানো হবে। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দুর্গাপূজার কারণে সংসদ সদস্যরা নির্বাচনি এলাকায় যেতে চাওয়ার কারণে মেয়াদ সংক্ষিপ্ত করা য়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠ করার মধ্য দিয়ে অধিবেশনের ইতি টানেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদ অধিবেশনে এনজিও বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ সংক্রান্ত, অবৈধ রাষ্ট্রপতিদের পেনশন না দেওয়া সংক্রান্ত এবং জেলা পরিষদ আইনের সংশোধনী বিলসহ মোট ছয়টি বিল পাস হয়েছে। এছাড়া মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত ও বঙ্গবন্ধুর খুনিদের সম্পদ বাজেয়াপ্ত করতে একটি বেসরকারি সিদ্ধান্ত প্রস্তাবও সংসদে গৃহীত হয়।

এছাড়া প্রধানমন্ত্রী ‘প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ান’ ও ‘এজেন্ট অব চেইঞ্জ’’ পুরস্কার পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়ে একটি ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ৩১৮টি নোটিশ পাওয়া যায়। যার মধ্যে ১৮টি গৃহীত এবং গৃহীত নোটিশের মধ্যে ছয়টি সংসদে আলোচিত হয়। ৭১ক বিধিতে আলোচিত নোটিশের সংখ্যা ১০৪টি।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য ১৫৬টি প্রশ্ন পাওয়া যায়। যার মধ্যে ২৮টি প্রশ্নের উত্তর দেন সংসদ নেতা শেখ হাসিনা।

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেওয়ার জন্য দুই হাজার চারশ প্রশ্ন পাওয়া যায়। যার মধ্যে মন্ত্রীরা জবাব দেন এক হাজার ৬৬৮টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here