স্বনির্ভর বাংলাদেশের স্বপ্ন জয়ের

0
2

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : বাংলাদেশের মানুষ নিজেদের পায়ে দাঁড়াবে-সেই স্বপ্ন দেখছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিরাজগঞ্জের রায়গঞ্জে ‘আইটি-কাম প্রশিক্ষণ ইন্সটিটিউট’র উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের কথা তুলে ধরে জয় বলেন, জাতির জনকের স্বপ্ন ছিল একটি সোনার বাংলা গড়ে তোলা। সোনার বাংলার অর্থটা কী, স্বপ্নটা কী? সেটা হচ্ছে বাংলাদেশের সকল মানুষ নিজের পায়ে দাঁড়াবে। অন্য কোনো দেশ বা অন্য কোনো জাতির উপর আমরা নির্ভরশীল হব না। আমরা নিজেদের মেধায়, নিজেদের পরিশ্রমে, নিজেদের উন্নয়ন করব। সেই উদ্দেশ্যে এ ধরনের প্রশিক্ষণ ইন্সটিটিউট গড়ে তোলা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রীপুত্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনায় আওয়ামী লীগ সরকার দেশের মানুষকে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগটা করে দিচ্ছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পার্বত্য চট্টগ্রামের বাইরে বাংলাদেশের অন্যান্য এলাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের জীবন-মানের উন্নয়নে যে কর্মসূচি বাস্তবায়নাধীন রয়েছে, তারই আওতায় রায়গঞ্জে এ প্রশিক্ষণ ইন্সটিটিউট গড়ে তোলা হয়েছে। তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ জয় বলেন, আমরা গুরুত্ব দিয়েছি শিক্ষা ও প্রশিক্ষণের উপর। তার প্রতীক এই প্রশিক্ষণ ইন্সটিটিউট, এটা উদ্বোধন করতে পেরে আমি গর্বিত। এ ধরনের ইন্সটিটিউটে প্রশিক্ষণ নিয়ে মানুষ নিজের পায়ে দাঁড়াতে পারবে, আয় বাড়বে এবং ব্যক্তিগত ও পারিবারিক জীবনে পরিবর্তন আসবে বলে মনে করেন তিনি।
রায়গঞ্জের এ প্রশিক্ষণ ইন্সটিটিউটে বাংলাদেশ কারিগরি বোর্ডের কারিকুলাম অনুযায়ী তথ্য-প্রযুক্তির উপর বিভিন্ন প্রশিক্ষণ ছাড়াও বিজিএমইএ ও অর্থ মন্ত্রণালয় এর এসইআইপি কর্মসূচির সহায়তার সেলাই প্রশিক্ষণ, আইএলওর সহায়তায় অপ্রাতিষ্ঠানিক খাতের মালিক ও শ্রমিকদের প্রশিক্ষণ এবং তথ্য-প্রযুক্তি বিভাগের আওতাধীন একটি প্রকল্পের অধীনে ১৬০ ঘণ্টা কম্পিউটার ফাউন্ডেশন প্রশিক্ষণ দেওয়া হবে। প্রধানমন্ত্রী মুখ্য সচিব আবুল কালাম আজাদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এটুআই প্রকল্পের পরিচালক কবীর বিন আনোয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here