স্মার্টকার্ডের ডাটা যেন অপব্যবহার না হয় : প্রধানমন্ত্রী

0
6

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ডের ডাটা যেন অপব্যবহার না হয় তা নিশ্চিত করতে হবে।
রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনের সময় একথা বলেন তিনি। এসময় তথ্য প্রযুক্তি খাতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।
তিনি বলেন, স্মার্টকার্ডের ডাটার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যেন এর কোনো অপব্যবহার না হয়। আশা করছি, এটি নকল করা সম্ভব হবে না। এই উন্নত কার্ডই সব রকম সেবা দেবে। ঘরে বসেই এখন অনেক কিছু করা সম্ভব, যার সহায়ক হবে এই স্মার্টকার্ড।
তিনি বলেন, কোনো মতেই আমরা বাংলাদেশে জঙ্গিবাদ সৃষ্টি হতে দেব না। যারা এ ধরনের কর্মকাণ্ড অর্থাৎ জঙ্গি কর্মকাণ্ডে সম্পৃক্ত তাদের শনাক্ত করতে এই কার্ড যথেষ্ট সহযোগিতা করবে। যে কোনো ধরনের অপরাধীকে দ্রুত গ্রেফতার করা বা তাদের শনাক্ত করা অত্যন্ত সহজ হবে এই কার্ডের মাধ্যমে।
প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব, এটি প্রমাণিত হলো। আমরা সবাইকে এই কার্ড দিতে পারছি। এটি জাতি হিসেবে আমাদের আরও উন্নত করবে।
তিনি বলেন, অনেক প্রযুক্তি আছে, সেসব প্রযুক্তি কাজে লাগিয়ে এই কার্ডের ডাটার নিরাপত্তা জোরদার করতে হবে। কেউ যেন ডাটা ব্যবহার করে কোনো অপরাধ ঘটাতে না পারেন, সতর্ক থাকতে হবে এটি নিয়ে।
পরিকল্পনা অনুযায়ী প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতির স্মার্টকার্ড প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীনের কাছে হস্তান্তর করা হয়। এরপর সিইসি প্রধানমন্ত্রীর কার্ড প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। সবশেষে প্রধানমন্ত্রী জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে কার্ড বিতরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here