আগামী বাজেট হবে ৩৯০০০০ হাজার কোটি টাকার

0
15

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): আগামী অর্থবছর (২০১৭-১৮) বাজেটের আকার ৩ লাখ ৯০ হাজার কোটি টাকার হতে পারে বলে জনিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বাজেটের আয়-ব্যয়, আগামী বাজেটের লক্ষ্যমাত্রা নির্ধারণ ও সার্বিক অর্থনীতির বিভিন্ন সূচকের পর্যালোচনামূলক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের পক্ষে এ প্রস্তাব দেয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ‘আগামী অর্থবছর বাজেটের আকার নির্ধারণ নিয়ে এটিই ছিল প্রথম বৈঠক। তাছাড়া এ বৈঠকে চলতি অর্থবছরের প্রথম তিন মাসের আয়-ব্যয় পর্যালোচনা হয়েছে। এ বছর রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি যথেষ্ট ভালো। ব্যয়ও গত বছরের একই বছরের তুলনায় বেশ ভালো।’

তিনি আরো বলেন, এ সংক্রান্ত আরো বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হবে। সবদিক বিবেচনায় নিয়ে আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য বাজেটের আকার চূড়ান্ত হবে। এরই ধারাবাহিকতায় আজকের (সোমবার) বৈঠকে এনবিআরের পক্ষ থেকে আগামী অর্থবছরের জন্য সম্ভাব্য আকার প্রস্তাব করা হয়েছে ৩ লাখ ৯০ হাজার কোটি টাকা। তবে এর পরিমাণ কমবে না বরং বাড়তে পারে।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে করিব, এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি অর্থবছর (২০১৬-১৭) ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজে নির্ধারণ করা হয়েছে। আর গত অর্থবছরের (২০১৫-১৬) বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here