যুব সমাজের কারিগরী দক্ষতা বৃদ্ধিতে কমিউনিটি রেডিও

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): জাতীয় দক্ষতা বৃদ্ধি পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব এবিএম খোরশেদ আলম বলেছেন, ‘নিজের ও দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষ জনগোষ্ঠীর কোন বিকল্প নেই। এক্ষেত্রে যুবসমাজকে নির্দিষ্ট ট্রেডে বিশেষায়িত করে দক্ষতা বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ। আর এ কাজটি করার অন্যতম একটি মাধ্যম কমিউনিটি রেডিও। যারা কমিউনিটির কাছে গিয়ে খুব ভালোভাবেই কাজটি করতে পারবে’ । ১৭ ডিসেম্বর ‘Skill Development Integrated with TL2L using the Community Learning Programme’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশেষ অতিথি ছিলেন গুহাটি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও যোগাযোগ বিভাগের প্রধান ড. অন্কুরণ দত্ত, দক্ষতা বিষয়ক বিশেষজ্ঞ ড. কবির মিয়া, কমনওলেথ এডুকেশনাল মিডিয়া সেন্টার ফর এশিয়ার প্রোগ্রাম অফিসার সংজগিতা মিশ্র। রূপান্তরের প্রধান নির্বাহী রফিকুল ইসলাম খোকনের সভাপতিত্বে অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন কমিউনিটি রেডিও বিশেষজ্ঞ সাইফুদ্দিন সবুজ ও সুমন গমেজ।

unnamed-2তিনদিন ব্যাপী এ কর্মশালায় মৌলভীবাজারের রেডিও পল্লীকণ্ঠ, বরগুনার লোকবেতার, সাতক্ষীরার রেডিও নলতা, চট্টগ্রামের রেডিও সাগরগিরি, কক্সবাজারের রেডিও নাফ ও অনলাইন রেডিও বাংলা ওয়েভের (www.radiobanglawave.com) ১২ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। কমনওলেথ এডুকেশনাল মিডিয়া সেন্টার ফর এশিয়া-সেমকা ও জাতীয় দক্ষতা বৃদ্ধি পরিষদ-এনএসডিসি’র সহায়তায় রূপান্তর এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ২০১১ সহ দক্ষতা বৃদ্ধিতে জাতীয় দক্ষতা বৃদ্ধি পরিষদের কার্যক্রম সম্পর্কে ধারণা দেয়া হয়। এছাড়া কমিউনিটি রেডিওর মাধ্যমে যুবসমাজের দক্ষতা বৃদ্ধির কৌশল নিয়ে আলোচনার পাশাপাশি কর্মপরিল্পনা তৈরি করা হয়,যার মধ্যে রেডিও স্পট, ধারাবাাহিক অনুষ্ঠান সম্প্রচারের পাশাপাশি রেডিও স্টেশনে কাউন্সেলিং সভার আয়োজন অন্যতম।

উল্লেখ্য, রূপান্তর কমিউনিটি রেডিওগুলোর অনুষ্ঠানের গুণগত মান বৃদ্ধিতে অংশগ্রহণমূলক ও শিখন অনুষ্ঠান নির্মাণে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here