সেশনজট থেকে রক্ষা পেয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় : শিক্ষামন্ত্রী

0
4

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর শিক্ষার মান উন্নয়নে চেষ্টা অব্যাহত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৬টি আঞ্চলিক অফিসের মাধ্যমে সার্বিক ব্যবস্থাপনা ও পরীক্ষা পরিচালনা করা হচ্ছে। ফলে সেশনজট অনেক কমে এসেছে।
বৃহস্পতিবার ঢাকায় শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে আয়োজিত আনন্দ র্যালি শেষে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। র্যালিটি জাতীয় জাদুঘরের সামনে শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় এক সময় দুর্নীতি, অনিয়ম, অবৈধ নিয়োগ ও দুর্বিষহ সেশনজটে নিমজ্জিত ছিল। সেশনজটের কারণে ছাত্র-ছাত্রীদের অনেক মূল্যবান সময় নষ্ট হয়েছে। বর্তমানে আর কোনো পরীক্ষায় জট নেই। এ বিশ্ববিদ্যালয়ের অধীন প্রায় ২ হাজার ৫০০ কলেজ এখন সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে।
তিনি বলেন, আগামী ১৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে। এখন থেকে প্রতিবছর সমাবর্তন অনুষ্ঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যা যা প্রয়োজন, তা করা হবে। ল্যাবরেটরি, লাইব্রেরিসহ অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হবে। শিক্ষকদের প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা উন্নয়নের জন্য ১০০ মিলিয়ন ডলারের প্রকল্প গ্রহণ করা হয়েছে। আমাদের নতুন প্রজন্মই উন্নত বাংলাদেশ নির্মাণ করবে।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ সমাবেশে বক্তৃতা করেন। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।
এর আগে শিক্ষামন্ত্রী জাতীয় জাদুঘরের সামনে আনন্দ র্যালির উদ্বোধন করেন এবং র্যালিতে অংশগ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষকরা র্যালিতে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here