জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলামকে নিষিদ্ধ ঘোষণা

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ):  অনলাইন অ্যাক্টিভিস্ট, ব্লগারসহ ধর্মীয় নেতাদের হত্যাকারী জঙ্গি সংগঠন ‘আনসার-আল-ইসলাম’কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে সংগঠনটিকে ‘জন নিরাপত্তার জন্য হুমকি’ উল্লেখ করে বলা হয়, ‘আনসার আল ইসলাম নামের জঙ্গি দল/সংগঠন ঘোষিত কার্যক্রম দেশের শান্তি-শৃঙ্খলা পরিপন্থি। এ সংগঠনটির কার্যক্রম জন নিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হলো।’

আনসার-আল-ইসলাম সংগঠনটি নিজেদের আল-কায়েদার ভারতীয় উপমহাদেশের শাখা দাবি করে। মার্কিন রাষ্ট্রদূতের সাবেক প্রটোকল কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়, শাহবাগ আজিজ সুপার মার্কেটের জাগৃতি প্রকাশনীর মালিক ও প্রকাশ ফয়সল আরেফিন দীপনসহ বেশ কয়েকটি হত্যাকাণ্ড ও হত্যাচেষ্টার দায় স্বীকার করে  সংগঠনটি।

গত বছরের শেষ দিকে পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছিলেন, সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করা হলে তাদের নেতাকর্মীদের গ্রেফতার ও শাস্তি দেয়ার প্রক্রিয়া সহজ হবে। একইসঙ্গে সংগঠনের নেতাকর্মীদের মনোবল দুর্বল হয়ে যাবে।

বাংলাদেশে নিষিদ্ধ সংগঠনগুলোর তালিকা
আনসার-আল-ইসলামসহ এ পর্যন্ত সাতটি সংগঠনকে জঙ্গি কার্যক্রমের অভিযোগে নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এগুলো হলো- শাহাদত-ই-আল হিকমা, হরকাতুল জিহাদ বাংলাদেশ, জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ও জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), হিযবুত তাহরীর এবং আনসারুল্লাহ বাংলা টিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here