দেশবিরোধী চুক্তি করার এখতিয়ার জনগণ দেয়নি : রব

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রশ্নে জনগণের সংগ্রামী চেতনার গতি-প্রকৃতি বিবেচনায় নিয়েই আন্তর্জাতিক সম্পর্ক স্থাপন করতে হবে। দেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি করার এখতিয়ার জনগণ কাউকে দেয়নি। শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত জনসভায় জেএসডি সভাপতি আ স ম আবদুর রব এসব কথা বলেন।  জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির উদ্যোগে এ জনসভার আয়োজন করা হয়।

জনসভার সভাপতি আ স ম রব বলেন, উপনিবেশিক শাসন ব্যবস্থার অবসান, স্বাধীন দেশের উপযোগী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা, হত্যা-গুম আর লুণ্ঠনের পরিবর্তে আইনের শাসন প্রতিষ্ঠায় দুই দলের বাইরে প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল নিয়ে ‘তৃতীয় রাজনৈতিক শক্তি’ গড়ে তুলতে হবে।

‘এই তৃতীয় রাজনৈতিক শক্তিই জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করে স্বাধীনতা, সার্বভৌমত্ব বিরোধী যেকোনো ষড়যন্ত্র বা চক্রান্ত মোকাবেলা করতে সক্ষম হবে এবং বিদ্যমান সঙ্কটের স্থায়ী সমাধান করতে পারবে।’

তিনি বলেন, সরকারের একতরফা নির্বাচনে জনগণের সম্মতিবিহীন সরকার গঠন, দেশে সহিংসতা, জঙ্গি, দুর্নীতি, বেআইনি কর্মকাণ্ডসহ বহু ইস্যুর ইন্ধন যুগিয়েছে। দেশকে ক্রসফায়ার-বিনা বিচারে হত্যা-গুমে পরিণত করেছে। সরকার বিরোধী দলের সভাসমাবেশ, মিছিল রুদ্ধ করে দেশকে রাজনীতিশূন্য করার পায়তারা করছে।

অবাধ-সুষ্ঠু নির্বাচনের পথ তৈরির আহ্বান জানিয়ে সরকারকে উদ্দেশ্য রব বলেন, অবাধ-সুষ্ঠু নির্বাচনের পথ তৈরি করুন, আমরা নির্বাচনে অংশগ্রহণ করব। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য পার্লামেন্টের উচ্চকক্ষ গঠন করে এবং সেই উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করতে হবে।

জনসভায় জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সিনিয়র সহ-সভাপতি এম এ গোফরান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সিরাজ মিয়া, সহ-সভাপতি তানিয়া রব, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here