ভারতের সঙ্গে সামরিক চুক্তি আত্মঘাতী সিদ্ধান্ত

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : ভারতের সঙ্গে সামরিক চুক্তি বাংলাদেশের জন্য একটি আত্মঘাতী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। শনিবার সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক ফোরাম কর্তৃক আয়োজিত ‘ভারতের সাথে সামরিক সমঝোতা : নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

হাফিজ বলেন, এ ধরনের চুক্তি বাংলাদেশকে ভারতের প্রতি আরও বেশি মাত্রায় নির্ভরশীল করে তুলতে পারে। যার মধ্য দিয়ে আমাদের জাতীয় নিরাপত্তা ইস্যুতে ভারতের আধিপত্য বিস্তার লাভ করবে। তাই বাংলাদেশের জনগণ কখনই এ সামরিক চুক্তিকে স্বাগত জানাবে না। কারণ বর্তমান বাংলাদেশ এমন কোনো সামরিক হুমকিতে নেই যে তা রক্ষা করতে অন্য রাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি করতে হবে।

তিনি বলেন, ভারতের সঙ্গে সামরিক চুক্তি হলে বাংলাদেশ ঝুঁকির মধ্যে পড়বে। এ চুক্তির ফলে ভারতের সঙ্গে কোনো দেশের যুদ্ধ বাধলে তাদের দিয়ে বাংলাদেশও আক্রমণের শিকার হতে পারে। তাই চুক্তির আগে সামরিক বাহিনী, সামরিক বিশেষজ্ঞ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করা উচিত ছিল।

বিএনপি এ নেতা বলেন, ভারতের সামরিক সমঝোতা প্রয়োজন, কেননা তাদের আধিপত্যবাদী মনোভাবের দরুন তারা নিজেরা সব সময় মনস্তাত্ত্বিকভাবে নিরাপত্তাহীনতায় থাকে।

বাংলাদেশের মানুষ কখনই দেশপ্রেমিক সশস্ত্র বাহিনীতে ভারতীয় সামরিক সংস্কৃতির অনুপ্রবেশ গ্রহণ করবে না উল্লেখ করে সরকারকে সামরিক চুক্তির বিষয়ে গণভোট দেয়ার আহ্বান জানান তিনি।

গোলটেবিল বৈঠকে মেজর (অব.) ব্যারিস্টার এম সরোয়ার হোসেনের সভাপতিত্বে নিরাপত্তা বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) ফজলে এলাহি আকবর, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রাহমান হাবিব, নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) মিজানুর রহমান, মেজর (অব.) সাইদুর রহমান, মেজর (অব.) মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here