সরকারি ব্যাংকের খেলাপি ঋনের পরিমান ৫৬ হাজার কোটি টাকা

0
5

সংসদ প্রতিবেদক (বাংলা ২৪ বিডি নিউজ): চলতি বছরের জানুয়ারি পর্যন্ত সরকারি ব্যাংকগুলোতে ব্যক্তি ও প্রতিষ্ঠান খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৫ হাজার ৯৫ কোটি ৩৩ লাখ টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে লক্ষ্মীপুর-১ আসনের এমপি এম এ আউয়ালের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, খেলাপি ঋণ আদায়ের জন্য খেলাপি গ্রাহক চিহ্নিত করা এবং তাদের আইনের আওতায় আনাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা মোকদ্দমা করা হচ্ছে।

নোয়াখালী-৩ আসনের এমপি মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মুহিত জানান, ব্যাংকিং সেক্টরে সব প্রকার প্রযুক্তি বিভ্রাটমুক্ত রাখতে বাংলাদেশ ব্যাংক তথা সরকার পদক্ষেপ গ্রহণে সচেষ্ট রয়েছে। দেশের আন্তঃব্যাংক লেনদেন পদ্ধতি আধুনিকায়নে বর্তমান সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। পদক্ষেপ হিসেবে অটোমেশন চেক প্রসেসিং সিস্টেম, ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার পদ্ধতি (বিইএফটিএন) ও ন্যাশনাল পেমেন্ট স্যুইচ বাংলাদেশ (এনপিএসবি) চালু করা হয়েছে।

এ ছাড়া আন্তঃব্যাংকগুলোর সব লেনদেন দ্রুততম সময়ে চালু করার জন্য রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা চালু করা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here