• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:০৯ অপরাহ্ন
  • [gtranslate]

সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

বাংলা ২৪ বিডি নিউজ:
আপডেট : সোমবার, ২৭ জুন, ২০২২

সাংবাদিকতায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

সোমবার (২৭ জুন) জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক জহুর হোসেন চৌধুরীর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

মন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে উদ্যোগ গ্রহণ করেছি। প্রেস কাউন্সিল, প্রেস ইনিস্টিউটের মাধ্যমে এবং সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এটি হলে কারা সাংবাদিক তা সবাই জানবে। জিজ্ঞাসা করা যাবে, আপনি যে সাংবাদিক, আপনার রেজিস্ট্রেশন নাম্বার কত?

 

হাছান মাহমুদ বলেন, এখন কত হাজার সাংবাদিক তা সাংবাদিকরাও বলতে পারেন না, আমি তো নই। এই পরিস্থিতির উত্তরণ প্রয়োজন। অপসাংবাদিকতা সমাজের ওপর বিরূপ প্রভাব সৃষ্টি করছে।

 

জহুর হোসেন চৌধুরীর অবদান স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকতা শুধু একটা পেশাই নয়, অনেকের কাছে এটা একটা ব্রত। একটি দেশ-রাষ্ট্র-জাতি গঠনে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

মন্ত্রী আরও বলেন, দেশ গঠনে পাশ্চাত্যের অন্ধ অনুকরণ নয়। আমরা একটা উন্নত রাষ্ট্র যেমন গঠন করতে চাই, পাশাপাশি একটা মানবিক কল্যাণকর রাষ্ট্রও গঠন করতে চাই। সেজন্য মানুষের মানবিকতার বিকাশ প্রয়োজন। যেটা এখন কমে যাচ্ছে।

 

প্রকাশনা উৎসবে জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসিন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সিনিয়র সাংবাদিক ফরিদ হোসেন, প্রবীণ সাংবাদিক এরশাদ মজুমদার, কবি ও সাংবাদিক চপল বাশার।


এই বিভাগের আরও সংবাদ