• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
  • [gtranslate]

ভারতীয় রাষ্ট্রপতির বেতন কত, কী কী সুবিধা পান?

বাংলা ২৪ বিডি নিউজ
আপডেট : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনিই হচ্ছেন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। আগামী ২৪ জুলাই শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ। তার পরদিনই শপথ নেবেন দ্রৌপদী।

শপথের পর দিল্লির রাষ্ট্রপতি ভবনে থাকবেন ভারতের নতুন সাংবিধানিক প্রধান। ঐতিহাসিক এই ভবনে চারটি তলা মিলিয়ে ঘর রয়েছে মোট ৩৪০টি। সঙ্গে আড়াই কিলোমিটার করিডোর ও ১৯০ একর জমির ওপরে সুবিশাল বাগান।

এছাড়া রাষ্ট্রপতির থাকার জন্য হায়দরাবাদে রয়েছে ‘রাষ্ট্রপতি নিলয়ম’ নামে একটি বিলাসবহুল ভবন। ছুটি কাটানোর জন্য সিমলায় রয়েছে রিট্রিট বিল্ডিং।

ভারতীয় রাষ্ট্রপতির বেতন কত, আর কী কী সুবিধা পান?

সচিবালয়ের পাঁচজন ছাড়া রাষ্ট্রপতি ভবনে প্রায় ২০০ কর্মী রক্ষণাবেক্ষণের কাজ করেন। রাষ্ট্রপতি ভবনে কর্মীদের বেতন থেকে শুরু করে অতিথি আপ্যায়ন এবং খাওয়া দাওয়ার জন্য বছরে বরাদ্দ থাকে ২ কোটি ২৫ লাখ রুপি।

ভারতের রাষ্ট্রপতি প্রতি মাসে বেতন হিসেবে পান পাঁচ লাখ রুপি। ২০১৭ সাল পর্যন্ত এর পরিমাণ ছিল দেড় লাখ রুপি। কেন্দ্রীয় সরকার সপ্তম বেতন কমিশন কার্যকরের পরে রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী, রাজ্যপালদেরও বেতন বেড়েছে।

ভারতীয় রাষ্ট্রপতির বেতন কত, আর কী কী সুবিধা পান?

বেতন ছাড়াও ভারতের রাষ্ট্রপতি বিনা খরচে আজীবন চিকিৎসার সুযোগ পান। ব্যবহারের জন্য পান কালো রঙের একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি। একটি লিমুজিন গাড়িও থাকে তার জন্য।

রাষ্ট্রপতি এবং তার স্ত্রী বা স্বামী বিশ্বের যেকোনো দেশে বিনা খরচে ঘুরতে পারেন। অবসরের পরে রাষ্ট্রপতিরা প্রতি মাসে পান দেড় লাখ রুপি। আর অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতির স্বামী বা স্ত্রী পান মাসে ৩০ হাজার রুপি।

ভারতীয় রাষ্ট্রপতির বেতন কত, আর কী কী সুবিধা পান?

অবসরের পরে থাকার জন্য আসবাবপত্রসহ একটি সরকারি বাংলো পান বিনা খরচে। দুটি ল্যান্ডলাইন ও একটি মোবাইল ফোনও বিনা খরচে ব্যবহার করতে পারেন আজীবন।

অবসরের পর প্রয়োজনীয় কর্মীদের বেতন বাবদ বছরে আরও ৬০ হাজার রুপি এবং একজন সঙ্গী নিয়ে বিমান বা ট্রেনে বিনা খরচে ভ্রমণের সুবিধাও পান ভারতের রাষ্ট্রপতিরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


এই বিভাগের আরও সংবাদ