• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৩ অপরাহ্ন
  • [gtranslate]

ফাইনালের পথে বাংলাদেশ

বাংলা ২৪ বিডি নিউজ:
আপডেট : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২

অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে প্রত্যাশা মতোই লড়লো বাংলাদেশ। মালদ্বীপকে ৪-১ গোলে বিধ্বস্ত তো করেছেই; পাশাপাশি ফাইনালের পথে এগিয়ে গেলো আরও একটু।

 

প্রথমার্ধের শুরুতেই মালদ্বীপকে চেপে ধরে লাল-সবুজ দল। একের পর এক আক্রমণ হেনে সফলও হয়েছে তাতে। মিরাজুল ইসলামের হ্যাটট্রিকে বিরতির আগেই চার গোলে এগিয়ে বসে যায় চালকের আসনে। বিরতির পর মালদ্বীপ গোল করে ফেরার ইঙ্গিত দিলেও শেষ রক্ষা হয়নি।

 

এখন তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাংলাদেশ। লিগ পর্বে আগামী ২ আগস্ট নেপালের বিপক্ষে এক পয়েন্ট নিতে পারলেই নিশ্চিত হবে ফাইনাল। এছাড়া আগামী রবিবার ভারত ও নেপালের মধ্যে ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হলেও ফাইনাল পৌঁছানো যাবে।

 

শুক্রবার ভারতের ভুবনেশ্বরে কালিঙ্গা স্টেডিয়ামে বাংলাদেশ দল আগ্রাসী ফুটবল খেলেছে। প্রতিপক্ষকে কোনও সুযোগ না দিয়ে লক্ষ্যভেদ করেছে একের পর এক। শ্রীলঙ্কার বিপক্ষে জয়সূচক গোলটি করেছিলেন মিরাজুল ইসলাম। এক ম্যাচ পর আবারও নিজেকে চিনিয়েছেন এই ফরোয়ার্ড।

 

বাংলাদেশের আক্রমণের মুখে মালদ্বীপকে অনেকটাই অসহায় মনে হয়েছে। বিশেষ করে প্রথমার্ধে কোনও প্রতিরোধ করতে পারেনি দ্বীপ দেশটি। তবে ম্যাচ ঘড়ির ১২ ও ১৭ মিনিটে বাংলাদেশ সুযোগ পেয়েও গোল করতে পারেনি। ১৯ মিনিটে প্রতিপক্ষের গোলমুখ উন্মুক্ত করেন মিরাজুল ইসলাম। ডান প্রান্ত থেকে পিয়াস আহমেদ নোভার ক্রসটি গোলকিপার ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি। ফিরতি বলে সামনে থেকে মিরাজুল ইসলাম সহজেই প্লেসিং করে দেন।

 

২০ মিনিটে সতীর্থের ক্রস থেকে মিরাজুলের হেড বারে লেগে প্রতিহত হলে গোল পাওয়া হয়নি। তবে পরের মিনিটে ব্যবধান বাড়িয়ে নিয়েছেন ঠিকই। প্রথম প্রচেষ্টায় মিরাজুলের শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বলে ৬ গজ দূরত্ব থেকে তার গোল করতে কোনও সমস্যাই হয়নি। ৩২ মিনিটে স্কোরলাইন হয় ৩-০। মিরাজুলের কাটব্যাক থেকে রফিকুল ইসলাম জোরালো শটে জাল কাঁপিয়েছেন।

 

১০ মিনিট পর বাংলাদেশ আবারও আঘাত হানে। বক্সে ঢুকে মিরাজুলের প্রথম প্রচেষ্টায় নেওয়া শট গোলকিপার ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি। ফিরতি বলে জোরালো শটে হ্যাটট্রিক পূর্ণ করেন এই ফরোয়ার্ড।

 

চার গোলে এগিয়ে থেকে বাংলাদেশ দেখেশুনে খেলতে থাকে দ্বিতীয়ার্ধে। বিপরীতে মালদ্বীপ গোল শোধে কিছুটা মনোযোগ দেওয়ার চেষ্টা করে। ৫৩ মিনিটে এক গোল শোধও দেয় তারা। হুসেন শাভিনের ডিফেন্স চেরা পাস থেকে জেইন জাফরের শট ডিফেন্ডার ও গোলকিপারের গায়ে লেগে ফিরে আসে। ফিরতি বলে জাফর পোস্টের কাছ থেকে সহজেই ব্যবধান ৪-১ করেছেন।

 

বাংলাদেশ ব্যবধান বাড়ানোর চেষ্টা করেও সফল হতে পারেনি। ৬৪ মিনিটে থ্রো-ইন থেকে নোভার হেড দূরের পোস্ট দিয়ে চলে গেছে। ৮৫ মিনিটে বক্সের প্রান্ত থেকে মিরাজুলের জোরালো শট ক্রস বারে লেগে ফিরে এলে নিজের চতুর্থ গোলটি পাওয়া হয়নি তার। শেষের দিকে পিয়াসের শটও এক ডিফেন্ডার ক্লিয়ার করলে গোল বঞ্চিত হতে হয় লাল-সবুজদের। এর আগে দিনের প্রথম ম্যাচে ভারত ৪-০ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে।


এই বিভাগের আরও সংবাদ