1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:২০ অপরাহ্ন

এবার বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের বৈঠকও বাতিল

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯
  • ২৩৪

সম্প্রতি পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল ও স্থগিতের পর এবার যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকও বাতিল করল বাংলাদেশ। আজ থেকে দিল্লিতে দুই দিনের বৈঠকটি শুরুর কথা ছিল।

সূত্র মতে, মূলত অভিন্ন নদীর পানি বণ্টনের বিষয় নিয়ে বার্ষিক এই বৈঠকে এবার পানিবণ্টন চুক্তি সইয়ের লক্ষ্যে ছয়টি অভিন্ন নদীর হালনাগাদ করা তথ্য-উপাত্ত নিয়ে আলোচনার কথা ছিল। ওই আলোচনার ভিত্তিতে দুই দেশ ছয়টি অভিন্ন নদীর রূপরেখা চূড়ান্ত করার প্রস্তুতি নিত।

দুই দেশের কূটনীতিক সূত্র মতে, গতকাল দুপুর পর্যন্ত বাংলাদেশের প্রতিনিধিদল সফরের অনুমতি পায়নি। গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সফরের পর জেআরসির বৈঠকটি বাতিল হলো। ভারতে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতির কারণে বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল করা হয়।

এ বিষয়ে জেআরসির এক সদস্য বলেন, দিল্লিতে বুধবার থেকে প্রস্তাবিত বৈঠকটি স্থগিত হয়ে গেছে। দুই পক্ষ আলোচনা করে বৈঠকের পরের দিনক্ষণ চূড়ান্ত করবে।

দুই দেশের সচিব পর্যায়ের পূর্বনির্ধারিত ওই বৈঠকে মনু, ধরলা, খোয়াই, গোমতী, মুহুরী ও দুধকুমার— এ ছয়টি নদীর হালনাগাদ তথ্য-উপাত্ত বিনিময়ের কথা ছিল ঢাকা ও দিল্লির। বুধবার প্রথম দিনে যৌথ কমিটির এবং দ্বিতীয় দিন বৃহস্পতিবার কারিগরি কমিটির বৈঠক হওয়ার কথা ছিল। গত আগস্টে ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ ও ভারতের পানিসম্পদ সচিবদের বৈঠকে তিস্তা ও ফেনীর পাশাপাশি ওই ছয়টি নদীর তথ্য-উপাত্ত হালনাগাদ করার সিদ্ধান্ত হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart