1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ০২ জুন ২০২০, ০৯:১৬ অপরাহ্ন

এবার মক্কা-মদিনার আজান ও নামাজে নতুন সিদ্ধান্ত!

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ২৮ মার্চ, ২০২০
  • ১৫৭

মুসলিম উম্মাহর হৃদয়ে স্পন্দন পবিত্র মক্কা মুকাররমার মসজিদে হারাম এবং মদিনা মুনাওয়ারার মসজিদে নববি। এ দুই পবিত্র মসজিদে সব সময়ই একাধিক ইমাম ও মুয়াজ্জিন নামাজ ও আজান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন। মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে এবার নামাজ ও আজানের দায়িত্ব পালনে ইমাম ও মুয়াজ্জিনদের ব্যাপারে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু মসজিদে হারাম ও মসজিদে নববি ছাড়া সৌদি আরবের সব মসজিদে নামাজ স্থগিত করা হয়েছে। করোনায় সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে ইমাম ও মুয়াজ্জিনের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন হারামাইন কর্তৃপক্ষ।

জরুরি পরিস্থিতিতে হারামাইন কর্তৃপক্ষ পরামর্শের আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, একাধিক ইমাম ও মুয়াজ্জিন এ অবস্থায় কাবা শরিফ ও মদিনার নামাজ ও আজানে ইমামতি করার প্রয়োজন হবে না।

কাবা শরিফের প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি ৩ শাবান মোতাবেক ২৭ মার্চ ২০২০ শুক্রবার পরামর্শের আলোকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ ও পর্যালোচনা করে এক জরুরি নির্দেশনা জারি করেন। তাতে জানা যায়-

‘পবিত্র নগরী মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারায় প্রতিদিন নামাজের জামাআতের জন্য ১ জন সম্মানিত ইমাম এবং আজানের জন্য ২ জন সম্মানিত মুয়াজ্জিন দায়িত্ব পালন করবেন। নতুন নিয়মটি ৫ শাবান মোতাবেক ২৯ মার্চ রোববার থেকে কার্যকর হবে।’

উল্লেখ্য, চলতি সপ্তাহেও মক্কার মসজিদে হারামে ৩ জন ইমাম নামাজ পড়িয়েছেন। আর মদিনার মসজিদে নববিতে নামাজ পড়িয়েছেন সম্মানিত ৫ জন ইমাম।

মক্কায় নামাজ পড়িয়েছেন, ‘ফজর ও আসরের শায়খ ড. বন্দর বিন বালিলাহ। মাগরিব ও ইশায় শায়খ ড. মাহের এবং জোহর পড়িয়েছেন শায়খ ড. আব্দুল্লাহ জুহানি।

jagonews24

আর মদিনার মসজিদে নববিতে ফজর পড়িয়েছেন শায়খ ড. হামেদ, জোহর পড়িয়েছেন শায়খ ড, কাসিম, আসর পড়িয়েছেন প্রবীন ইমাম শায়খ ড. আব্দুর রহমান আলি হুজাইফি, মাগরিব পড়িয়েছেন শায়খ আহমদ আলি হুজাইফি এবং ইশার দায়িত্বে ছিলেন শায়খ ড. তুবাইতি।

সপ্তাহের শুরুতে কয় ইমাম ও মুয়াজ্জিন মক্কা-মদিনায় নামাজের জামাআত ও আজানের দায়িত্ব পালন করবেন এ সূচি প্রণয়ন করা হতো। এবার এ সূচিতে পরিবর্তন আনা হলো।

ইমাম ও মুয়াজ্জিনদের মধ্যে কারা কোন ওয়াক্তে আজান ও নামাজ পরিচালনা করবেন সপ্তাহের প্রথমেই তা নির্ধারিণ করা হয়। প্রতি সপ্তাহেই দুই বা ততোধিক ইমাম কাবা শরিফ ও মদিনায় নামাজ পরিচালনা করতেন।

নতুন সিদ্ধান্তের আলোকে পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে নামাজের ইমামতি দায়িত্ব পালন করবেন ১ জন সম্মানিত ইমাম। আর আজানের দায়িত্বে থাকবেন ২ জন সম্মানিত মুয়াজ্জিন। আর এটি ঘোষণা করেছেন মসজিদে হারাম ও মসজিদে নববির প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart