1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:৪৬ পূর্বাহ্ন

করোনাভাইরাসের অ্যান্টিবডি টিকে থাকে মাত্র কয়েক মাস: গবেষণা

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ১৩ জুলাই, ২০২০
  • ১০৮

একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরে এই রোগ প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, সেটি খুব বেশিদিন টিকে থাকে না বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে।

লন্ডনের কিংস কলেজের বিজ্ঞানীরা গবেষণাটি চালিয়ে দেখেছেন- কীভাবে মানুষের শরীর প্রাকৃতিকভাবেই অ্যান্টিবডি তৈরির মাধ্যমে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে এবং রোগমুক্ত হওয়ার পর এই প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকে থাকে।

গবেষণায় ৯৬ জন করোনা আক্রান্তকে নমুনা হিসেবে বেছে নেয়া হয়েছিল। এতে দেখা যায়, তাদের প্রায় সবার শরীরেই শনাক্ত করার মতো অ্যান্টিবডি তৈরি হয়েছে; যা করোনাভাইরাসকে ঠেকাতে পারে। গবেষণায় দেখা গেছে, তিন মাস পর থেকে শরীরে এই অ্যান্টিবডি কমতে থাকে।

কিন্তু এভাবে অ্যান্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা; সেটি এখনো পরিষ্কার নয়। অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও বিজ্ঞানীরা এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন।

গবেষকরা বলেছেন, অন্তত ৬০ শতাংশের শরীরে শনাক্ত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে শক্তিশালী ভাইরাল প্রতিক্রিয়া শুরু হয়। করোনা আক্রান্ত হওয়ার পর ১৬ দশমিক ৭ শতাংশ মানুষের শরীরে কোভিড-১৯ নিষ্ক্রিয় করার মতো উচ্চমাত্রার অ্যান্ডিবডি সক্রিয় থাকে। কিন্তু ৯০ দিন পর কিছু রোগীর শরীরে এই অ্যান্টিবডি আর পাওয়া যায়নি।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart