1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৬ জুন ২০২০, ১০:৫১ পূর্বাহ্ন

করোনা নিয়ে ভুল তথ্য থেকে সাবধান!

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ২৯ মার্চ, ২০২০
  • ৯১

বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তার বাড়ছেই। মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। আক্রান্তের দিক দিয়ে সবার উপরের স্থানটি যুক্তরাষ্ট্রের। এক ইতালিতেই ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে। স্পেনে সেই সংখ্যাটা ৫ হাজারের বেশি। সবশেষ হিসাব অনুযায়ী, করোনায় বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

এদিকে প্রতি মিনিটে আসছে কোভিড-১৯ মহামারি সংক্রান্ত নিত্য নতুন খবর। যা কি না দরজা খুলে দিচ্ছে প্রচুর ভুল, অপ্রয়োজনীয় তথ্যের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানুষকে ভুল তথ্যের ‘ইনফোডেমিক’, অর্থাৎ অতি তথ্যের বিষয়ে সাবধান হওয়ার বার্তা দিয়েছে। ইনফোডেমিক কিংবা ‘তথ্যের মহামারি’ মানুষকে ‘‘বিশ্বাসযোগ্য তথ্যভাণ্ডার চিনে নেওয়া থেকে বিভ্রান্ত করে’’ বলেই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের।

কোভিড-১৯ সংক্রান্ত নানা তথ্যের ভিড়ে কাজ করতে গিয়ে রীতিমতো হাবুডুবু অবস্থা ইংরেজি এবং উপমহাদেশের দশটি ভাষায় কাজ করা উইকিপিডিয়ার সম্পাদকদের।

উইকিপিডিয়া এবং এই গোত্রের কিছু প্রকল্প ‘ওপেন এডিটিং’ ব্যবস্থা মেনে চলে। যে কোনও তথ্যে পক্ষপাত নিয়ন্ত্রণ করতেই সাধারণের জন্য খুলে রাখা হয় এই সব ওয়েবসাইটের তথ্য সম্পাদনার সুযোগ। এই ব্যবস্থায় যে কোনও সাংস্কৃতিক এবং রাজনৈতিক মতামত সম্পন্ন মানুষকে এই সব তথ্যে নিজেদের অভিমত যোগ করতে দেওয়া হয়। উদ্দেশ্য একটাই, যাতে দেশ-কাল-পাত্র নির্বিশেষে সকলে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক থেকে শুরু করে গুরুত্বপূর্ণ বিষয়ে পক্ষপাতহীন তথ্য পেতে পারেন।

কিন্তু করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবী সম্পাদক অভিষেক সূর্যবংশী বলেছেন, ‘‘করোনা ভাইরাস ঠিক কী? যা যা তথ্য পাচ্ছি, তার কতটা সত্যি এবং কতটা আষাঢ়ে গপ্পো, তা বুঝতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাহায্য চাইছি এখন আমরা। মূলত উপমহাদেশের বিভিন্ন ভাষায় যে সব তথ্য পাচ্ছি, তা অনুবাদ এবং সম্পাদনার সময়ে একটু বেশিই ভাবনা হচ্ছে।’’

উইকিপিডিয়ায় তৈরি হওয়া ‘স্বাস্থ্য’ নামক একটি নতুন গোষ্ঠীর সদস্য অভিষেক। এই দলটি স্বাস্থ্য সংক্রান্ত নানা অতি প্রয়োজনীয় তথ্য সবার কাছে সহজে নির্ভুল ভাবে পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে।

‘স্বাস্থ্য’ হল উইকিপিডিয়ারই আরও বড়সড় উদ্যোগ, উইকিপ্রজেক্ট মেডিসিনের একটি বিশেষ শাখা। এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন বিশ্বের নানা প্রান্তের চিকিৎসক ও বিশেষজ্ঞেরা। ইতিমধ্যে উইকিপ্রজেক্ট মেডিসিন বিভিন্ন ভাষায় চিকিৎসা সংক্রান্ত পঁয়ত্রিশ হাজারেরও বেশি গুরুত্বর্পূণ লেখা প্রকাশ করেছে। সে সব লেখায় ক্রমাগত নজর রাখছেন দেড়শোরও বেশি সম্পাদক।

বিশ্বে যথেষ্ট গুরুত্ব পাচ্ছে উইকিপিডিয়ার উদ্যোগে হওয়া করোনা ভাইরাস সংক্রান্ত এই কাজ। গত জানুয়ারি মাস থেকে প্রায় ২০০ কোটি ভিউ পেয়েছে ইংরেজি ভাষায় এই মহামারি সংক্রান্ত মূল লেখাটি।

আর করোনা ভাইরাস নিয়ে ভুল তথ্য থেকে সাবধান থাকতে বলেছেন উইকিপিয়ানরা।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart