1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ০৪ জুলাই ২০২০, ০৮:১৪ অপরাহ্ন

কারিগরির ‘স্টেপ’ প্রকল্পের অনিয়াম-দুর্নীতি ধরতে কমিটি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ৩৪

কারিগরি শিক্ষার উন্নয়নে নেয়া স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহেন্সমেন্ট প্রজেক্টের (স্টেপ) অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার কারিগরি ও মাদরাসা বিভাগের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

বলা হয়েছে, স্টেপ প্রকল্প নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হওয়া খবর খতিয়ে দেখা হবে। এ জন্য তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব (অডিট ও আইন) মো. বিল্লাল হোসেনকে আহ্বায়ক করে একই বিভাগের যুগ্মসচিব মো. মনজুর হাসান ভুঁইয়া ও উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভুঁইয়াকে সদস্য করে কমিটি গঠন করা হয়েছে।

আরও বলা হয়েছে, কমিটির সদস্যরা অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে উল্লিখিত অভিযোগের বিষয়গুলো বিবেচনায় নিয়ে তদন্ত পরিচালনা করবেন, দায়ী ব্যক্তি চিহ্নিত করে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দেবেন। সরেজমিনে সংশ্লিষ্টদের বক্তব্য নিয়ে আগামী ১৫ দিনের মধ্যে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ কমিটি গঠন করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, স্টেপ প্রকল্পের কাজে ভয়াবহ অনিয়ম-দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রায় ১৮শ’ কোটি টাকার এই প্রকল্পের কয়েক কর্মকর্তার একটি চক্র নির্দিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে কেনাকাটার নামে অর্থ লোপাট করেছে। অপকর্ম সহজ করতে পরিবারের সদস্যদের দিয়ে প্রতিষ্ঠা করা হয় নামসর্বস্ব কোম্পানি। পাশাপাশি প্রকল্পভুক্ত প্রতিষ্ঠানের সঙ্গে সহজে যোগাযোগের লক্ষ্যে কারিগরি শিক্ষা খাতের প্রভাবশালী একটি প্রতিষ্ঠানের কর্ণধারকে ওই কোম্পানিতে পরিচালক হিসেবে নেয়া হয়। এরপরই কাজের আড়ালে লুটপাটে মেতে ওঠেন চক্রের সদস্যরা।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart