1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪০ পূর্বাহ্ন

কেন্দ্রীয় তহবিল থেকে পোশাক শ্রমিকরা ৮৪ কোটি টাকার সহায়তা পেয়েছে

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ১২৭

শতভাগ রফতানিমুখী শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে পোশাক শিল্পের শ্রমিকদের প্রায় ৮৪ কোটি টাকা সহায়তা দেয়া হয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) সচিবালয়ে কেন্দ্রীয় তহবিলের ১২তম বোর্ড সভায় এ তথ্য জানানো হয়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এতে সভাপতিত্ব করেন।

বুধবার (৮ জুলাই) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কেন্দ্রীয় তহবিল থেকে এ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকদের ৮৩ কোটি ৭১ হাজার ৯৭২ টাকা সহায়তা দেয়া হয়েছে। এরমধ্যে তিন হাজার ৯২০ জন মৃত শ্রমিকের স্বজনদের সহায়তা এবং মৃত্যু বীমা দাবি বাবদ ৭৮ কোটি পাঁচ লাখ ৫০ হাজার টাকা এবং ৬৮৫ জন অসুস্থ শ্রমিককে এক কোটি ৯৬ লাখ টাকা চিকিৎসা সহায়তা দেয়া হয়েছে। এছাড়া শ্রমিকদের ৫৩৫ মেধাবী সন্তানকে উচ্চ শিক্ষায় এক কোটি সাত লাখ টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

২০১৬ সালের জুলাই থেকে এ পর্যন্ত তহবিলে ২২৪ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৬০০ টাকা জমা হয়েছে।

বর্তমানে এ তহবিলে প্রায় ১২৫ কোটি টাকা জমা রয়েছে বলে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক মো. আমীর হোসেন বোর্ডকে অবহিত করেন।

বোর্ড সভায় সভাপতির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শুধু শতভাগ রফতানিমুখী শিল্প বিশেষ করে গার্মেন্টস শিল্পে নিয়োজিত শ্রমিকদের কল্যাণের জন্য শ্রম মন্ত্রণালয় ২০১৬ সালে গঠন করে। এটি একটি অনন্য তহবিল। পণ্য রফতানি মূল্যের ০.০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়। রফতানি যত বাড়বে এ তহবিলে ততো অর্থ জমা হবে। শ্রমিকদের বিপদে-আপদে আরও বেশি সহায়তা দিতে পারবো ।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart