1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২:১০ পূর্বাহ্ন

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার আহ্বান

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ১২৬

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতসহ ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, পশু কেনাবেচায় অনলাইনে ভুয়া ব্যবসায়ী ও প্রতারণাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

একই সঙ্গে পশুর হাটসমূহে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারি বাড়ানো এবং আনলাইনে কোরবানির পশু বেচাকেনা কার্যক্রম বাড়ানো জন্য জনগণের মাঝে জনসচেতনতা বাড়ানোর পরামর্শ দেন।

রোববার (১৯ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ‘আসন্ন পবিত্র ঈদুল আজহায কোরবানির পশুর হাটসহ দেশের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, দেশের সার্বিক অর্থনীতির কথা বিবেচনা করে সরকার সীমিত আকারে কোরবানির পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে, তবে এ ক্ষেত্রে স্বাস্থ্য বিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব মানার বিষয়টিকে প্রাধান্য দিতে হবে। পশাপাশি কোরবানির পশু পরিবহন, হাটে জাল নোট বন্ধে তৎপরতা, অতিরিক্ত হাসিল বন্ধ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও কার্যকর ভূমিকা রাখা খুবই জরুরি।

প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা সবসময়ই চ্যালেঞ্জিং একটি বিষয়। আসন্ন ঈদকে সামনে রেখে সারাদেশকে নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীসমূহ আরো সক্রিয় ভূমিকা পালন করবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুরু থেকেই জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে কাজ করছেন। সীমিত পরিসরে স্থাপিত কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম আরো জোরদার করা হবে। তবে এ বিষয়ে সাধারণ জনগণের জনসচেনতা আরো বাড়ানো প্রয়োজন।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অধ্যাপক ড. জিয়া রহমান। মূল প্রবন্ধে তিনি বলেন, কোভিড মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি প্রায় ২.২ শতাংশ কমে যেতে পারে। এর ফলে দেশে স্থানীয় বাজারে চাহিদা, বৈশ্বিক রপ্তানি এবং প্রবাসী আয় কমে গেলে বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থার অবনতির পাশাপাশি উদ্ভূত পরিস্থিতিতে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে।

তিনি বলেন, আসন্ন পবিত্র ঈদুল আযহায় কোরবানীর পশুর হাটসমূহে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারি বাড়ানো এবং আনলাইনে কোরবানীর পশু বেচাকেনা কার্যক্রম বাড়ানো জন্য জনগনের মাঝে জনসচেতনতা বাড়ানোর প্রস্তাব করেন।

নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি ও এফবিসিসিআই’র প্রাক্তন সহ-সভাপতি হেলাল উদ্দিন এবং ই-ক্যাবের সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক শমী কায়সার অংশ নেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart