1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:৩৬ পূর্বাহ্ন

খুলনায় আবারও অনশনে নেমেছেন পাটকল শ্রমিকরা

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
  • ১৭২

তীব্র শীতকে উপেক্ষা করে আবারও আমরণ অনশন কর্মসূচি শুরু করেছে খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, পাট ক্রয়ে অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে খুলনায় দ্বিতীয় বারের মতো আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন তারা।

রোববার দুপুর ২টা থেকে নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে স্ব-স্ব মিলগেটে অবস্থান নেয় শ্রমিকরা। এতে ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। একই সঙ্গে আন্দোলন কর্মসূচিতে পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে।

অনশনে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন ও আলিম জুট মিলের কয়েক হাজার শ্রমিক অংশ নিয়েছে। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে এ কর্মসূচি পালিত হচ্ছে। এর আগে ১০ ডিসেম্বর থেকে একই দাবিতে টানা চারদিন অনশন পালন করে শ্রমিকরা।

সংগঠনের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, চলমান সংকট সমাধানে ১৫ ডিসেম্বর বিজেএমসিতে ও ২৬ ডিসেম্বর শ্রম মন্ত্রণালয়ে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে কোনো সমাধান হয়নি। মন্ত্রণালয় বার বার আশ্বাস দিলেও মজুরি কমিশন বাস্তবায়ন করেনি। উপরন্তু, পাটখাতকে ধংস করতে ষড়যন্ত্র করা হচ্ছে। ফলে বাধ্য হয়ে শ্রমিকরা আবারও আন্দোলনে নেমেছে।

জানা যায়, বর্তমানে খুলনার রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে কর্মরত প্রায় ৩০ হাজার শ্রমিকের ৪ থেকে ৬ সপ্তাহের মজুরি এবং কর্মকর্তা-কর্মচারীদের ২ মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে বকেয়া পাওনা ৪০-৪৫ কোটি টাকা। ন্যায্য মজুরি-বেতন না পেয়ে শ্রমিক-কর্মচারিরা মানবেতন জীবন-যাপন করছেন।

পাটকল সিবিএ শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, ১ম দফায় অনশনে খুলনায় দুইজন শ্রমিকের মৃত্যু হয়েছে। তারপরও মজুরি কমিশন বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়নি। শ্রমিকের পেটে ভাত নাই, পরনে কাপড় নাই। কিন্তু মন্ত্রণালয় আলোচনার নামে বার বার সময়ক্ষেপণ করছে। এতে হতাশ শ্রমিকরা দাবি আদায়ের আন্দোলনে আবারও রাজপথে নেমেছেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart