1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০২:৪৩ অপরাহ্ন

ঘুষের আখড়া আড়াইহাজার সাব-রেজিস্ট্রি অফিস

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ৯০

ঘুষ-দুর্ণীতির আখড়ায় পরিণত হয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজার সাব-রেজিস্ট্রি অফিস। দিনের পর দিন অসাধু দলিল লেখকদের যোগসাজশে নামমাত্র কাগজপত্র দাখিল করে মোটা অঙ্কের ঘুষের মাধ্যমে চলছে দলিল রেজিস্ট্রির কাজ। এখানে ঘুষ ছাড়া কোনো দলিল রেজিস্ট্রি করা যায় না বলে অভিযোগ ভুক্তভোগীদের। এখানে স্থায়ী কোনো সাব-রেজিস্ট্রার নেই। কয়েক বছর পাশের রূপগঞ্জের সাব-রেজিস্ট্রার দিয়ে এখানে দলিল রেজিস্ট্রির কাজ হতো। এতে ভোগান্তির শিকার হন জমির ক্রেতা-বিক্রেতারা। এ সাব-রেজিস্ট্রি অফিসের খন্ডকালীন সাব-রেজিস্ট্রার এসএম শফিউল বারীর বির’দ্ধে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী এলাকাবাসী। অভিযোগের অনুলিপি জেলা রেজিস্ট্রারসহ আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন দফতরে দায়ের করা হয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়, সরকার নির্ধারিত রাজস্ব ফাঁকি দিয়ে একটি বেলওয়াজ হেবা দলিল রেজিস্ট্রির অভিযোগ উঠেছে সাব-রেজিস্ট্রার এসএম শফিউল বারীর বিরুদ্ধে। জমির শ্রেণি পরিবর্তন করে নালের স্থলে পতিত দেখিয়ে সরকারের মোটা অঙ্কের রাজস্ব ফাঁকিসহ অনুসন্ধানে ভয়ঙ্কর তথ্য বেরিয়ে আসে। এ নিয়ে এলাকায় তোলপাড় শুরু হলে সোনালী ব্যাংক ও এনআরসি ব্যাংক আড়াইহাজার শাখায় তিনটি প্রে-অর্ডারের মাধ্যমে গত ১০ ফেব্র’য়ারি ৬ লাখ ৪৬ হাজার ৯৯০ টাকা রাজস্ব খাতে জমা দেন। খণ্ডকালীন সাব-রেজিস্ট্রার শফিউল বারীর নির্দেশে অফিস সহকারী সুমিতা রানী ও রূপগঞ্জের ওমেদার মো. জাকির হোসেন প্রকাশ্যে ঘুষ লেনদেনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে অভিযুক্ত ৩ কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়। সম্প্রতি ঘুষ লেনদেনের মাধ্যমে আবারো এসএম শফিউল বারী খণ্ডকালীন সাব-রেজিস্ট্রার হিসেবে যোগদান করেন। এখন আবারো অফিসকে দুর্ণীতির আখড়ায় পরিণত করেছেন। মোটা অংকের ঘুল লেনদেন ছাড়া কোনো দলিল সম্পাদন হয় না। পুনরায় যোগদান করায় দলিলদাতা, গ্রহিতা ও নিরীহ দলিল লেখকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।
সরেজমিন জানা গেছে, গত বছরের ২৬ ডিসেম্বর উপজেলার ফতেহপুর ইউনিয়নের সাবেক লাসরদী হালে বাঘানগর মৌজায় ৫৮ শতাংশ নালার জমিকে পতিত জমি দেখিয়ে ১৪৭৫২ নম্বর দলিলমূলে রেজিস্ট্রি করা হয়। দলিলে জমিটির রেজিস্ট্রি মূল্য মাত্র ৪ লাখ টাকা দেখিয়ে ৩২ হাজার টাকায় রেজিস্ট্রি করে নেয়া হয়। তবে নালা শ্রেণিভুক্ত জমিটির প্রকৃত মূল্য এক কোটি ৪ লাখ ৪৬ হাজার টাকা। কিন্তু জমিটি পতিত দেখিয়ে ৮ শতাংশ রেজিস্ট্রেশন স্ট্যাম্প ফি (রাজস্ব) ফাঁকি দেওয়া হয়েছে। এতে ৮ লাখ ৩ হাজার ৬৮০ টাকা রাজস্ব হারিয়েছে সরকার। সাব-রেজিস্ট্রারের আর্শীবাদপুষ্ট অসাধু দলিল লেখক নুর’ল আমিন, কাজল ঢালী, জাকারিয়া ইকবাল, সাজ্জাদ পারভেজ ও জাকারিয়া জাকির গংয়ের যোগসাজশে এ দুর্ণীতি করা হয়েছে। সাব-রেজিস্ট্রার এসএম শফিউল বারীর একান্ত সহকারী জাকির নামের এক ব্যক্তি এ কাজে সযোগিতা করেছেন। কয়েক বছর ধরে পাশের উপজেলা রূপগঞ্জের সাব-রেজিস্ট্রার দিয়ে এখানে দলিল রেজিস্ট্রির কাজ চলছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন জমির ক্রেতা-বিক্রেতারা। দলিল লেখক সমিতির সদস্যদের দাবি- নারায়ণগঞ্জের প্রতিটি উপজেলায় একজন করে স্থায়ী সাব-রেজিস্ট্রার থাকার কথা। অথচ অজ্ঞাত কারণে স্থায়ীভাবে সাব-রেজিস্ট্রার দেওয়া হচ্ছে না আড়াইহাজারে।
উপজেলা সদরের ভুক্তভোগী ছালেহ উদ্দিন আহমেদ ও লোকমান হেকিম জানান, জমি বেচার জন্য ৪ মাস আগে বায়না করেছি। কিন্তু এখানে সাব-রেজিস্ট্রার জটিলতায় জমি রেজিস্ট্রি করে দিতে পারছি না। তাছাড়া রেজিস্ট্রি বাবদ জমি বেচার ২০ শতাংশ টাকা দাবি করা হচ্ছে। এ টাকা দিতে অস্বীকৃতি জানানোর কারণে জমি রেজিস্ট্রি বন্ধ রয়েছে।
দুদকে দেয়া অভিযোগকারী বেলায়েত হোসেন জানান, রূপগঞ্জের সাব-রেজিস্ট্রার এসএম শফিউল বারীর দুর্ণীতির কারণে একবার প্রত্যাহার করা হয়। আবারো সেই বির্তকিত ব্যক্তিকে আড়াইহাজার সাব-রেজিস্ট্রি অফিসে আবারো পুনরায় ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হলে দুর্ণীতির পুনর্রাভিত্তি ঘটবে।
এ ব্যাপারে সাব-রেজিস্ট্রার এসএম শফিউল বারীর ব্যক্তিগত মুঠোফোনে সাংবাদিক পরিচয় পেয়ে সংযোগ কেটে দেন। এরপর একাধিকবার ফোনে কল দিলেও তিনি ফোন ধরেননি। এ কারণে তার বক্তব্য পাওয়া যায়নি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart