1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৬:০৭ পূর্বাহ্ন

চীন ভয়াবহ বন্যার কবলে

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ১৩৪

চীনের একটি বড় অংশ গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে উহান শহর, আনহুই, জিয়াংজি ও ঝিজিয়াং প্রদেশের নদী ও লেকগুলোতে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় লাল সতর্কবার্তা দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর প্রথম নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব হওয়া উহান শহরে পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় স্থানীয়দের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

উহানের পশ্চিমের শহর শিয়ান্তোতে চীনের সবচেয়ে বড় ননউভেন ফ্রেব্রিক্স কারখানা রয়েছে। এগুলো পিপিই বা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম উৎপাদনে ব্যবহৃত হয়। বন্যার কারণে করোনার এই প্রাদুর্ভাবকালে পিপিই সরবরাহ ব্যবস্থা ব্যাহত হচ্ছে।

যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জাম সরবরাহকারী ডিলমেডের প্রেসিডেন্ট মাইকেল আইনহর্ন বলেন, ‘আমরা এক সপ্তাহ ধরে পন্য পাচ্ছি না, যা আমাদের ব্যবসার জন্য সবচেয়ে দীর্ঘমেয়াদি।’ বন্যার কারণে পিপিই পাওয়া আরও তিন সপ্তাহে দেরি হতে পারে বলে জানান তিনি।

ভাটিতে বন্যার ঝুঁকি হ্রাসে উহানের সবচেয়ে বড় জলাধার থ্রি জর্জেসে আরও বেশি পানি ধরে রাখার চেষ্টা করা হচ্ছে। তবে সেখানে সতর্কমাত্রার ১০ মিটার উঁচু পর্যন্ত উঠে গেছে পানির প্রবাহ। প্রতি সেকেন্ডে ওই জলাধারে ৫০ হাজার কিউবিক মিটারের বেশি পানি প্রবেশ করছে।

ইয়াংজি নদীর অতিরিক্ত পানির প্রবাহ ধরে রাখতে নির্মিত জিয়াংজি প্রদেশের দ্য পয়াং লেকে সতর্কমাত্রার আড়াই মিটার ওপর এখন পানির প্রবাহ। আরও পূর্বে সাংহাইয়ের কাছাকাছি তাই লেকেও নিরাপদ মাত্রার প্রায় এক মিটার ওপর দিয়ে পানি প্রবাহ হচ্ছে। ওই এলাকার লাল সতর্কবার্তা জারি করা হয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart