1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০১:০৬ পূর্বাহ্ন

তামিলনাড়ুতে ৩ হাজার মানুষের ইসলাম গ্রহণ!

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
  • ২২৭

আনুষ্ঠানিভাবে ইসলাম গ্রহণ করবেন ৩ হাজার মানুষ। এমনই এক ঘোষণা দিয়েছে তামিলনাড়ুর দলিত সম্প্রদায়ের প্রায় ৩ হাজার মানুষ। আগামী ৫ জানুয়ারি তামিলনাড়ুতে ধাপে ধাপে ৩ হাজার মানুষ ইসলাম গ্রহণ করবেন।

ভারতের তামিরনাড়ুর ‘তামিল পুলিগাল’ নামে একটি সংগঠন সম্প্রতি এ ঘোষণা দেয়। মর্মান্তিক প্রাচীর ধসে নিহত ১৭ দলিতের বিচার চেয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে এ সংগঠনটি। বিচার না পেয়ে তারা মুসলিম হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট, ইন্ডিয়া টুডে, টাইমস নাউ নিউজগুলো।

চলতি (ডিসেম্বর) মাসের শুরুর দিকে তামিলনাড়ুর কোয়েম্বাটোর জেলার মেট্টুপাল্যাম এলাকায় প্রাচীর ধসের এক মর্মান্তিক ঘটনা ঘটে। অতিবৃষ্টির কারণে ২০ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের একটি প্রাচীর ধসে যায়। সেখানে ১১ নারী ও ৩ শিশুসহ ১৭ জন নিহত হয়।

এ প্রাচীর নির্মাণ করা হয়েছিল, যাতে দলিত সম্প্রদায়ের কোনো লোক তাদের জমিতে যেতে না পেরে। স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি এ ‘বৈষম্যের’ প্রাচীর নির্মাণ করে।

পরে তামিলনাড়ুর পুলিশ ৩০৪ ভারতীয় দণ্ডবিধির আওতায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে ওই ব্যক্তিকে গ্রেফতার করে। পরবর্তীতে ওই ব্যক্তি জামিনে মুক্তি পায়। যার ফলে দলিত সম্প্রদায়ের লোকেরা সুষ্ঠু বিচারের দাবিতে বিক্ষোভ করে।

দলিত সম্প্রদায়ের বিক্ষোভ থেকে ‘পুলিগাল সংগঠন’-এর সভাপতিকে গ্রেফতার করে। যিনি এখনও কারাগারে আটক আছেন। এ ঘটনায় দলিত সম্প্রদায়কে চরমভাবে আঘাত করে।

দলিত সম্প্রদায়ের লোকেরা প্রাচীন নির্মাণের সময়ই তারা তা নির্মাণের বিরোধিতা করেছিল। তাদের আশঙ্কা ছিল এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। প্রশাসন তাদের কথায় সাড়া দেয়নি। এর আগেও নানান নির্যাতনের ব্যাপারে অভিযোগ করেও তারা কোনো সাড়া পায়নি।

তামিলনাড়ুর দলিত সম্প্রদায়ের অধিকার নিয়ে কাজ করা তালিম পুলিগাল কাচির (টিপিকে) সভাপতি গ্রেফতার হওয়ার পর সংগঠনটির সাধারণ সম্পাদক এম ইলাভেনিল সংবাদমাধ্যমকে জানায়, ‘আমরা দশকের পর দশক ধরে বৈষম্যের শিকার। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, অনেক হয়েছে আর নয়। আমরা এবার ধর্ম পরিবর্তন করব। প্রাচীর ধস সেই সুযোগ করে দিয়েছে। আমরা এখন বলতে পারব, আমরা কেন এই সিদ্ধান্ত নিয়েছি।’

তার প্রশ্ন- ‘একটি ধর্ম যদি আমাদের জীবনের মূল্যই দিতে না পারে তবে কেন আমরা নিজেদের শুধু শুধু বিসর্জন দিয়ে যাব?’

টিপিকের সাধারণ সম্পাদক ইলাভেনিল আরও বলেন, ‘যে ব্যক্তি এই মর্মান্তিক ঘটনার জন্য দায়ী তাকে জামিনে মুক্তি দিয়ে দেয়া হলো। আর উপরন্তু সংগঠনের সভাপতি নাগাই তিরুভল্লুয়ান গণতান্ত্রিক উপায়ে ন্যায়বিচারের দাবি করলে উল্টো তাকে আটক করা হলো।’

উল্লেখ্য যে, তামিলনাড়ুর হিন্দুদের দ্বারা স্থানীয় দলিতরা অত্যাচার-নিপীড়নে অতিষ্ঠ। স্থানীয় বর্ণহিন্দুদের নিপীড়ন এমন পর্যায়ে পৌঁছেছে যে, দলিত সম্প্রদায়ের লোকদের কূপ থেকে পানিও পান করতে দিচ্ছে না। তারা মন্দিরের ধারে কাছেও যেতে পারে না। প্রকাশ্যে মোবাইলে কথাও বলতে দেয় না।

ফলশ্রুতিতে আগামী ৫ জানুয়ারি থেকে ধাপে ধাপে প্রয় তিন হাজার দলিত সম্প্রদায়ের লোক ইসলাম ধর্ম গ্রহণ করবেন। প্রথমদিন ইসলাম গ্রহণ করবেন ২০০ জন। এ প্রক্রিয়া ধারাবাহিকভাবে অভ্যাহত থাকবে। মুসলমান হতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে দলিত সম্প্রদায়ের ৩ হাজার লোক।

প্রথমে মুসলমান হওয়ার ইচ্ছা পোষণকারী সুরেশ কুমার জানান, ‘আমরা আশা করছি, ‘দলিত দাগটা’ একবার দূর হলেই সবধরনের বৈষম্য কমে যাবে। তাই প্রথমে আমিই মুসলমান হবো। তারপর আমার পরিবার।’

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart