1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ১২১
লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

২০২০ সালে প্রায় ১৯ লাখ নতুন ভোটার যুক্ত হওয়ায় দেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন হয়েছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার জাতীয় ভোটার দিবস ২০২১ উপলক্ষে প্রকাশিত ভোটার হালনাগাদের তালিকায় এ তথ্য জানানো হয়েছে।

ইসির তথ্যানুযায়ী, ২০২০ সালের ২ মার্চ থেকে সর্বশেষ এক বছরে মোট ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন নতুন ভোটার যুক্ত হয়েছেন। এরমধ্যে পুরুষ ১১ লাখ ২৫ হাজার ৭৫৫ জন ও নারী ৭ লাখ ৯২ হাজার ২২০ জন।

এ সময়ে মৃত্যুজনিত কারণে ১৬ হাজার ৪৯৯ জন ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। এরমধ্যে পুরুষ ১০ হাজার ২৮০ জন ও নারী ৬ হাজার ২১৯ জন।

দেশে বর্তমানে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার পাঁচ জন, নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন।

২০২০ সালের ২ মার্চ মোট ভোটার ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ছিলেন ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন এবং নারী ভোটার ছিলেন ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন।

ভোটার তালিকায় তৃতীয় লিঙ্গ পরিচয়ে প্রায় ৪৪১ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গত এক বছরে ভোটার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৭৫ শতাংশ। মোট ভোটারদের মধ্যে নারী ভোটার কিছুটা কমে এখন ৪৯.৪৮ শতাংশ থেকে ৪৯.৩৩ শতাংশে দাঁড়িয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart