1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৫:৪৮ পূর্বাহ্ন

‘পুরো বিশ্বের জন্য করোনাভাইরাসের টিকা তৈরিতে সক্ষম ভারত’

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ১০৭

বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনার ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছেন। এর মধ্যে ভারতও রয়েছে। করোনার সম্ভাব্য ভ্যাকসিন আবিষ্কারের পথে অনেকটাই এগিয়েছেন ভারতের বিজ্ঞানীরা।

এদিকে, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস সম্প্রতি এক বক্তৃতায় বলেছেন যে, ভারতের ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলো পুরো বিশ্বের জন্য করোনার ভ্যাকসিন তৈরি করতে সক্ষম।

তিনি বলেন, ভারতে এর মধ্যেই করোনা ভ্যাকসিনের অনেক গুরুত্বপূর্ণ কাজ শেষ হয়েছে। তাদের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও খুব ভালো কাজ করছে। কোভিড-১৯ : ভাইরাসের বিরুদ্ধে ভারতের যুদ্ধ শীর্ষক এক ডকুমেন্টারি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

এর আগে গত মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছিলেন বিল গেটস। সেখানে তিনি বলেছিলেন, করোনা সংকট মোকাবিলায় ভারতের ভূমিকা প্রশংসনীয়। লকডাউনের বিধিনিষেধ মেনে চলা হোক বা ভ্যাকসিনের গবেষণা, সবক্ষেত্রেই ভালভাবে কাজ করছে ভারত।

কোভিড-১৯ মোকাবিলায় ভারতের ভূমিকা নিয়ে তৈরি ডকুমেন্টারিতে বিল গেটস বলেন, মহামারি মোকাবিলা করা ভারতের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। বড় একটি দেশ ভারত। তাদের বিপুল জনসংখ্যার মাঝে সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সহজ ব্যাপার ছিল না। এই কাজ দক্ষতার সঙ্গেই করেছে বা করার চেষ্টা করছে তারা।

বিল গেটস বলেন, ভারতে যে পরিমাণ ভ্যাকসিন ও ওষুধ তৈরি হয়, বিশ্বের কোনও দেশে তেমনটা হয় না। তিনি বলেন, আমি অভিভূত যে, ভারত শুধু নিজের কথাই ভাবছে না। সারাবিশ্বে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার পরিকল্পনাও রয়েছে তাদের। এভাবে সংহতির পথে চললেই এই মহামারি ঠেকানো সম্ভব হবে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart