1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১০:৩২ অপরাহ্ন

প্রায় আড়াই মাস পর সৌদিতে জুমার নামাজ

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৮৭

প্রায় আড়াই মাস পর ৫ জুন পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ এবং পবিত্র মক্কা ও মদিনা মুনাওয়ারার দেশ সৌদি আরবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৫ মার্চের পর দেশটিতে শপিংমলসহ সকল অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।

সেই সঙ্গে দেশটির সকল মসজিদে নামাজ আদায় করার উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। শুধু দুই পবিত্র মসজিদ; মসজিদে হারাম ও মসজিদের নববীতে সীমিত পরিসরে জুমার নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজ চালু ছিল। তবে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ ছিল।

গত ৩১ মে থেকে ধাপে ধাপে লকডাউন এবং কারফিউ শিথিলের পাশাপাশি মসজিদে সমূহে খুলে দেওয়ার অনুমতি দেয় দেশটির সরকার। তবে স্বাস্থ্য বিধি মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ কয়েকটি নীতিমালা অনুসরণ করার উপর গুরুত্বারোপ করে
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে পবিত্র এ নামাজ আদায় করতে মুসল্লিদের স্বতস্ফূর্তভাবে যোগদান করার এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হতে দেখা যায় দেশটিতে অবস্থিত মসজিদ সমূহে। মুসল্লিদের মনে এক আনন্দের শিহরণ লক্ষ্য করা হয় যেন কোনো কিছু হারিয়ে আবার ফিরে পাওয়ার আনন্দ।

মুসল্লিরা সকল স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সকলে নিজ নিজ জায়নামাজ সাথে সাথে জুমার নামাজ আদায় করেন। কেননা আল্লাহ্ তাআলা বলেন, ‘হে মুমিনগণ! জুমার দিনে যখন (জুমার) নামাযের আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে ছুটে যাও এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম, যদি তোমরা বুঝো।’ (সুরা জুমুআ,)

পবিত্র হাদীস শরীফেও জুমার নামাজের উপর গুরুত্বারোপ করে হযরত নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বীনা কারণে পরপর তিন জুমার নামাজ আদায় করা থেকে বিরত থাকবে, আল্লাহর তাআলা তার ক্বলব (অন্তর) মোহরাংকিত করে দেবেন।

হাদীসে আরো বর্ণিত আছে, রাসুল (সা.) ইরশাদ করেন, ‘শুক্রবার দিন মসজিদের প্রতিটি দরজায় ফেরেশতারা অবস্থান করে এবং (জুমার নামাজের) আগমনকারীদের নাম ক্রমানূসারে লিপিবদ্ধ করতে থাকে। অতঃপর ইমাম যখন (মিম্বরে) বসেন, তারা লেখাগুলো গুটিয়ে নেয় এবং জিকর (খুতবা) শোনার জন্য চলে আসে।

মসজিদে যে আগে আসে, তার উদাহরণ সে ব্যাক্তির মতো যে একটি উটনী কোরবানি করেছে। তার পরবর্তীজনের দৃষ্টান্ত তার মতো যে একটি গাভী কোরবানি করেছে। তার পরবর্তীজনের দৃষ্টান্ত তার মতো যে একটি ভেড়া কোরবানি করেছে এবং তার পরবর্তীজনের দৃষ্টান্ত তার মত যে একটি মুরগি দান করেছে। পরবর্তীজনের দৃষ্টান্ত তার মত যে একটি ডিম দান করেছে।’ (মুসলিম, হাদিস নং: ২০২১)

জুমার নামাজ আদায়ান্তে কিছু মুসল্লি প্রতিবেদককে বলেন, আড়াই মাস পর জুমার নামাজ আদায় করতে পেরে খুব খুশী লাগছে প্রকাশ করার ভাষা খুঁজে পাচ্ছি না। সর্ব প্রথম মহান আল্লাহর শাহী দরবারে দু’হাত তুলে অবনত মস্তকে শোকরিয়া আদায় করছি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart